গণতান্ত্রিক পথে ফেরার জন্য তিউনিশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

Looks like you've blocked notifications!
গণতান্ত্রিক পথে ফেরার জন্য তিউনিশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ছবি : সংগৃহীত

তিউনিশিয়ার উচিত দ্রুতই গণতান্ত্রিক পথে ফিরে আসা। হোয়াইট হাউসের একজন শীর্ষ কর্মকর্তা শনিবার তিউনিশিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদকে এ কথা বলেন।

গত ২৫ জুলাই কায়েস সাঈদ পার্লামেন্ট ভেঙে দিয়ে প্রধানমন্ত্রী হিশাম মেচিচিকে বরখাস্ত করেন। করোনাভাইরাস ও অর্থনৈতিক সংকট নিয়ে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে চলমান গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট এ উদ্যোগ নেন। খবর বাসসের।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, তিউনিশিয়ার প্রেসিডেন্ট সাঈদের সঙ্গে এক ঘণ্টার বৈঠককালে প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান মৌলিক অধিকার ও আইনের শাসনের অঙ্গীকারভিত্তিক তিউনিশিয়ার গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা উল্লেখ করেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়, তিউনিশিয়ার গণতান্ত্রিক পথে দ্রুত ফেরার জন্য সেদেশের নেতৃবৃন্দের পরিকল্পনার প্রয়োজনীয়তার বিষয়ে সাক্ষাতে গুরুত্ব দেওয়া হয়।

উল্লেখ, এক বছরেরও বেশি সময় ধরে করোনা মহামারি ও অর্থনৈতিক সংকট নিয়ে প্রেসিডেন্ট সাঈদের সঙ্গে প্রধানমন্ত্রী মেচিচির রাজনৈতিক বিরোধ চলছিল।

করোনা মহামারির আগে থেকেই দেশটির চলমান দুর্নীতি, রাষ্ট্রীয় সেবা হ্রাস, বেকারত্ব বৃদ্ধির ফলে অনেক তিউনিশীয় সরকারের রাজনৈতিক পদ্ধতি নিয়ে ক্ষুব্ধ ছিল। মহামারির পর সংকট আরও তীব্র রূপ নিলে জনগণ রাস্তায় নেমে আসে।