গম রপ্তানিতে নিষেধাজ্ঞা ভারতের, প্রভাব পড়তে পারে বিশ্ববাজারে

Looks like you've blocked notifications!
গম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। ছবি : রয়টার্স

গম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে—আজ শনিবার থেকে গম রপ্তানি বন্ধের সিদ্ধান্ত কার্যকর করছে ভারত।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে ভারত গম রপ্তানি করে বিশ্ববাজারে প্রভাব প্রতিষ্ঠা করতে চেয়েছিল। যুদ্ধের জেরে রাশিয়া ও ইউক্রেনের গম বাণিজ্যের শূন্যস্থান পূরণে লক্ষ্যে ভারত ‘গম কূটনীতি’ শুরু করেছিল। কিন্তু, এর মধ্যে ভারতে তলানিতে ঠেকে গম উৎপাদন। এমন আবহে ভারতে খাদ্য সংকট দেখা দেওয়ার শঙ্কা তৈরি হয়। এ পরিস্থিতিতে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দিল ভারত সরকার।

এ বছরের মার্চের মাঝামাঝি ভারতজুড়ে তীব্র দাবদাহ দেখা দেয়। এর প্রভাবে ভারতে গমের উৎপাদন হ্রাস পায়। আর, এর জেরে স্থানীয় পর্যায়ে গমের দাম রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে।

রয়টার্স জানাচ্ছে—ভারতে কয়েকটি বাজারে প্রতি টন গমের দাম  ২৫ হাজার রুপি পর্যন্ত পৌঁছেছে, যেখানে সরকার নির্ধারিত ন্যূনতম মূল্য ২০ হাজার ১৫০ রুপি।

হিন্দুস্তান টাইমস বলছে—ভারতে এপ্রিলে গমের দাম ৬ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে। এর পরেই শঙ্কা তৈরি হয়েছিল—ভারতকে হয়তো গম রপ্তানি বন্ধ করতে হতে পারে। সে আশঙ্কাই সত্য হলো। দেশটির সরকার জানাল—এখন ভারত থেকে আর গম রপ্তানি করা যাবে না।

ভারতের সরকারি পরিসংখ্যান বলছে—প্রায় ৮০ কোটি ভারতীয়র মধ্যে ভর্তুকিযুক্ত খাদ্য বিতরণের জন্য সরকারের ন্যূনতম তিন কোটি পাঁচ লাখ টন গম প্রয়োজন। এর পাশাপাশি অন্যান্য কল্যাণ প্রকল্পের জন্য গম লাগবে কেন্দ্র সরকারের। এমন পরিস্থিতিতে গম রপ্তানি না করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। আপাতত অভ্যন্তরীণ চাহিদা মেটানোই ভারত সরকারের মূল লক্ষ্য হতে যাচ্ছে।

রাশিয়া-ইউক্রেন সংকট ও যুদ্ধের প্রভাবে সারা বিশ্বে গমের চাহিদা বেড়েছে। রাশিয়া ও ইউক্রেন বিশ্বের অন্যতম বৃহৎ দুই গম রপ্তানিকারক দেশ। ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বহু দেশ। আর, ইউক্রেনে যুদ্ধ চলায় গম রপ্তানি করতে পারছে না সে দেশ। এমন পরিস্থিতিতে ভারত শূন্যস্থান পূরণের লক্ষ্যে নেমেছিল।

ভারত ২০২২-২৩ অর্থবছরে রেকর্ড এক কোটি টন গম রপ্তানির লক্ষ্য নির্ধারণ করেছিল। গম রপ্তানি বাড়ানোর চেষ্টা হিসেবে ভারত সরকার মরক্কো, তিউনিসিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক, আলজেরিয়া ও লেবাননে বাণিজ্য প্রতিনিধি দল পাঠাবে বলে জানিয়েছিল গত বৃহস্পতিবার। কিন্তু, আপাতত ভারতের ‘গম কূটনীতি’ বজায় থাকলেও রপ্তানি বন্ধ থাকছে।