গর্বাচেভের শেষকৃত্য পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় হবে না, থাকবেন না পুতিনও

Looks like you've blocked notifications!
সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভের প্রতি শেষ শ্রদ্ধা জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভের শেষকৃত্যানুষ্ঠান পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় হবে না। এমনকী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ওই অনুষ্ঠানে যোগ দেবেন না। তবে গর্বাচেভকে ‘মিলিটারি গার্ড অব অনার’ দেওয়া হবে।

শেষকৃত্যানুষ্ঠানে পুতিনের যোগ না দেওয়া প্রসঙ্গে বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, ব্যস্ত কর্মসূচির কারণে আগামী ৩ সেপ্টেম্বর প্রেসিডেন্ট (পুতিন) এ কাজ (গর্বাচেভের মৃতদেহকে সম্মান জানানো) করতে পারবেন না। তাই তিনি আজই (বৃহস্পতিবার) সে কাজ করছেন।’

এদিন রাশিয়ায় রাষ্ট্রীয় টেলিভিশনে গর্বাচেভের কফিনে পুতিনকে গম্ভীরমুখে লাল গোলাপ দিতে দেখা যায়। দেশীয় ঐহিত্য মেনে গর্বাচেভের কফিনের প্রান্ত স্পর্শ করার আগে তিনি রুশ অর্থডক্স নিয়মানুযায়ী বুকে ক্রস চিহ্ন আঁকেন।

১৯৮৫ সাল থেকে বছর সাতেক সোভিয়েত ইউনিয়নের শীর্ষ নেতার দায়িত্বে থাকা গর্বাচেভ ৯১ বছর বয়সে গত মঙ্গলবার মস্কোর একটি হাসপাতালে মারা যান।

আগামীকাল শনিবার মস্কোর কেন্দ্রস্থলে অবস্থিত হাউজ অব ইউনিয়নস ভবনের বিখ্যাত বলরুম হল অব কলামসে গর্বাচেভের শেষকৃত্যানুষ্ঠান হবে। গর্বাচেভের ফাউন্ডেশনের এক মুখপাত্র এবং প্রয়াত নেতার মেয়ের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থাগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

১৯৫৩ সালে মৃত্যুর পর সোভিয়েত ইউনিয়নের আরেক শীর্ষ নেতা জোসেফ স্তালিনের মরদেহও এই হল অব কলামসেই প্রদর্শিত হয়েছিল।

গর্বাচেভের শেষকৃত্যানুষ্ঠান সবার‍ জন্য উন্মুক্ত থাকবে এবং পরে তাঁকে নভোদেভিশি সিমেট্রিতে সমাহিত করা হবে, গর্বাচেভ ফাউন্ডেশনের প্রেস সেক্রেটারি ভ্লাদিমির পলিয়াকভের বরাত দিয়ে বার্তা সংস্থা তাস এ কথা জানিয়েছে।

উল্লেখ্য, তিন দশক আগে গর্বাচেভের হাত ধরেই সোভিয়েত ইউনিয়নের পতনের মাধ্যমে স্নায়ুযুদ্ধের অবসান ঘটেছিল।