গর্ভপাতের পিল সহজলভ্য রাখতে যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের রুল

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রে গর্ভপাতের জন্য ব্যবহৃত পিল। ছবি : রয়টার্স

আইনি প্রক্রিয়া চলা অবস্থায় গর্ভপাতের একটি পিল বাজারে সহজলভ্য রাখার পক্ষে অবস্থান নিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। ইতোমধ্যে এ নিয়ে করেছেন রুল জারি। বিভক্ত সিদ্ধান্তের মাধ্যমে সুপ্রিম কোর্ট ‘মাইফপ্রিস্টোন’ নামের ওই পিলটির ওপর নিম্ন আদালতের বিধিনিষেধকে বাতিল করে দিয়ে মূলত স্থিতাবস্থা বজায় রেখেছেন দেশটির আদালত। টেক্সাসের একজন বিচারক এই ওষুধটির দীর্ঘমেয়াদি অনুমোদন বাতিলের চেষ্টার পর এর ব্যবহার প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছিল।

লন্ডনভিত্তিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে আজ শনিবার (২২ এপ্রিল) এতথ্য জানানো হয়। তারা বলছে, এই মামলাটি এখন গর্ভপাতের পক্ষে অবস্থান নিতে বেশ বড় রকমের প্রভাব ফেলতে পারে।

গত বছরের জুন মাসে রো বনাম ওয়েড মামলার যে রায়টি ছিল তা সুপ্রিমকোর্টের ৬-৩ সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তে পাল্টে দেওয়া হয়। ওই রায়ে গর্ভপাতের পক্ষে পুরো দেশে যে নিশ্চয়তা ছিল তার অবসান ঘটেছিল এবং রাজ্যগুলোকে এই প্রক্রিয়া নিষিদ্ধ করার ক্ষমতা দেওয়া হয়েছিল।

এখন গত শুক্রবারের রুলিং অনুসারে ‘মাইফপ্রিস্টোন’ মামলাটি পঞ্চম সার্কিট আপিল আদালতে ফিরে আসছে। এমন হতে পারে মামলাটি আবারও সুপ্রমকোর্টের সামনে আসবে ও খুবই গুরুত্বপূর্ণ একটি রুলিংয়ের মাধ্যমে বিষয়টির সুরাহা হবে।

যুক্তরাষ্ট্রের অর্ধেক গর্ভপাতে যে দুটো ওষুধ ব্যবহার হয় মাইফপ্রিস্টোন তার একটি। এই ওষুধ দেশটিতে ৫০ লাখেরও বেশি নারীর গর্ভাবস্থার ইতি টানতে ব্যবহার হয়েছে। চার বছর পর্যবেক্ষণের পর যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ (এফডিএ) ২০ বছর আগে সর্বপ্রথম এই ওষুধটির অনুমোদন দেয়। কিছু অতিরিক্ত বিধিনিষেধ ও নিয়মিত মূল্যায়নের একটি ব্যবস্থার অধীনে যুক্তরাষ্ট্রে ৬০টি ওষুধের যে ক্যাটাগরি আছে সেখানে মাইফপ্রিস্টোনকে রেখেছিল এফডিএ।

মূলধারার চিকিৎসা সংগঠনগুলো, যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রসূতি ও স্ত্রীরোগ বিষয়ক কলেজ ও  বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যারা বলেছিল গর্ভপাতের এই পিলটি নিরাপদ ও কার্যকরী।

তবে, এ মাসের শুরুতে টেক্সাস আদালতের বিচারক ম্যাথু কাকসমারিক একটি রুলিংয়ে মাইফপ্রিস্টোনকে দেওয়া এফডিএর অনুমোদন স্থগিত করে দেন। বলেন, সংস্থাটি কেন্দ্রীয় আইন লঙ্ঘণ করেছে যাতে কিছু ওষুধের অনুমোদন দেওয়া হয়েছিল এবং ওই ওষুধটি সম্পর্কে বৈজ্ঞানিক ধারণাকে ভুল প্রমাণ করা হয়েছিল।

বিচারকের এই প্রাথমিক সিদ্ধান্তটি নেওয়া হয়েছিল মাইফপ্রিস্টোনের নিরাপত্তা চ্যালেঞ্জ করে গর্ভপাত বিরোধী একদল পেশাদার স্বাস্থ্যকর্মীর মামলার পর। তবে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন টেক্সাস রুলিংয়ের বিরুদ্ধে আপিল করে ও টেক্সাস আদালতের সিদ্ধান্তকে স্থগিতের আবেদন জানায়।

বিভক্ত আপিলে সুপ্রম কোর্ট বলে মাইফপ্রিস্টোন বাজারে সহজলভ্য হিসেবে থাকতে পারে তবে কিছু বিধিনিষেধ আরোপের পর। তবে, ওই বিধিনিষেধও আবার এই মুহূর্তে সুপ্রিমকোর্টের আদেশে পাল্টে গেছে। এই সিদ্ধান্ত গর্ভপাত বিরোধী আইনজীবীদের মধ্যে বেশ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। আসলে বিষয়টি নিয়ে আইনি লড়াই এখনও চলছে।