গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ১০ 

Looks like you've blocked notifications!
গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর বিমান হামলার পরে একটি ভবনে আগুন জ্বলছে। ছবি : রয়টার্স

গাজা উপত্যকায় ইসরায়েলের ফের বিমান হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে। ফিলিস্তিনি ইসলামিক জিহাদ আন্দোলনের সদস্যদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। খবর আল জাজিরার।

গাজা থেকে আল জাজিরার সাংবাদিক ইউমনা এল সাঈদ বলেন, ‘ইসরায়েলি বিমান হামলায় গাজা উপত্যকায় ১০ জন নিহত হয়েছে এবং বহু লোক আহত হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। স্থানীয় সময় মঙ্গলবার রাত ২টার দিকে গাজার বিভিন্ন অংশে আবাসিক ভবন লক্ষ্য করে চালানো হামলায় বিস্ফোরণের শব্দ শোনা যায়।’

এল সাঈদ বলেন, ‘নিহত ব্যক্তিদের নাম বা কতজন আহত হয়েছেন তা স্পষ্টভাবে জানা যায়নি। গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় সাম্প্রতিক বিমান হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে বলে ঘোষণা করা হয়েছে। যখনই আবাসিক ভবনকে লক্ষ্যবস্তু করা হয়, সেখানে সব সময় বেসামরিক লোক হতাহতের ঘটনা ঘটে।’

মঙ্গলবার ফিলিস্তিনের ইসলামিক জিহাদ আন্দোলন জানায়, তাদের তিন নেতা বিমান হামলায় নিহত হয়েছেন। নিহতরা হলেন-জিহাদ আল-ঘন্নাম, খলিল আল-বাহতিনি ও তারিক ইজ আল-দীন।

সংগঠনটির বিবৃতিতে বলা হয়, তিন নেতাকে তাদের স্ত্রী ও সন্তানসহ হত্যা করা হয়েছে। তাদের স্ত্রী বা কতজন শিশুকে হত্যা করা হয়েছে এবং তাদের বয়স সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, গাজা শহরের একটি আবাসিক ভবনের উপরের তলায় এবং দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

ইসরায়েলি সেনাবাহিনী জানায়, বিমান হামলার কোডনাম ছিল ‘অপারেশন শিল্ড অ্যান্ড অ্যারো’। তিনজন ফিলিস্তিনি ইসলামিক জিহাদ সদস্যকে লক্ষ্য করে এ অভিযান চালানো হয়। কারণ তারা সাম্প্রতিক ইসরায়েলের দিকে রকেট হামলার দায় স্বীকার করেছিল।

গত সপ্তাহে ইসরায়েলি কারাগারে সুপরিচিত ফিলিস্তিনি অনশনকারী খাদের আদনানের মৃত্যুর পর তাদের দিকে রকেট ছোড়া হয়েছিল। এরপর ঘনবসতিপূর্ণ গাজা উপত্যকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইসরায়েল।