গাজায় ইসরায়েলের বিমান হামলা

Looks like you've blocked notifications!
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ফের হামলা চালিয়েছে ইসরায়েলের বিমানবাহিনী। ছবি : রয়টার্স

মধ্যপ্রাচ্যের দেশ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ফের হামলা চালিয়েছে ইহুদিবাদী ইসরায়েলের বিমানবাহিনী। মঙ্গলবার (২ মে) রাতে ইসরায়েলি বিমান হামলার প্রচণ্ড শব্দে কেঁপে ওঠে গাজা। একই দিন সকালে গাজার বিভিন্ন এলাকায় কামান হামলা চালায় ইসরায়েল। খবর আল জাজিরার।

ইসরায়েলি কারাগারে খাদের আদনান নামের এক বন্দির মৃত্যুর পর ক্ষোভে ফুঁসে ওঠে ফিলিস্তিনিরা। তাকে গ্রেপ্তারের প্রতিবাদে গত ফেব্রুয়ারি থেকে আদনান আমরণ অনশন শুরু করেন। দীর্ঘ ৮৭ দিন অনশন করার পর মৃত্যু হয় তার। আদনানের মৃত্যুর প্রতিবাদে প্রথমে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোঁড়ে গাজার সশস্ত্র সংগঠন হামাস। এরপরই গাজার অন্তত দুটি স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

আদনানের মৃত্যুর ব্যাপারে ইসরায়েলের কারা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, তাকে অচেতন অবস্থায় নিজ সেলে পাওয়া যায়। এরপর দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চেষ্টা করেও তাকে বাঁচানো যায়নি।

আদনানের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে ফিলিস্তিনজুড়ে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। তারা আদনানের মৃত্যুর জন্য ইসরায়েলকে দায়ী করে শাস্তি দাবি করে।

ইসরায়েল জানিয়েছে, গাজা উপত্যকা থেকে অন্তত ২৬টি রকেট ছোঁড়া হয়েছে। এরমধ্যে দুটি গিয়ে পড়ে দক্ষিণের শহর সেরতে। রকেটের হামলায় শহরটিতে অন্তত তিনজন আহত হন। সশস্ত্র দল হামাস ও ইসলামিক জিহাদ গ্রুপ উভয়েই এ রকেট হামলার দাবি করেছে।