গুপ্তচরবৃত্তির অভিযোগ : চীন থেকে অনুদান নেবে না নেদারল্যান্ডসের ভ্রিজ বিশ্ববিদ্যালয়

Looks like you've blocked notifications!

চীন থেকে আর কোনো অনুদান নেবে না বলে জানিয়েছে নেদারল্যান্ডসের ভ্রিজ ইউনিভার্সিটি। আমস্টারডামের ওই বিশ্ববিদ্যালয়টি চীনা সরকারের হয়ে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকতে পারে—এমন আভাস পাওয়ার পর থেকে সেটি নেদারল্যান্ডস সরকারের নজরদারিতে ছিল। ডাচ নিউজের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই এ খবর জানিয়েছে।

এএনআই জানিয়েছে, ক্রস-কালচারাল হিউম্যান রাইটস সেন্টারের (সিসিএইচআরসি) জন্য আমস্টারডামের ভ্রিজ ইউনিভার্সিটি (ফ্রি ইউনিভার্সিটি) ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে চীনের চংকিং-এর সাউথ ওয়েস্ট ইউনিভার্সিটি অব পলিটিক্‌স অ্যান্ড ল থেকে অর্থায়ন পেয়েছে বলে গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশ হয়। মানবাধিকার নিয়ে কাজ করা ওই প্রতিষ্ঠানটির লক্ষ্য—‘মানবাধিকারের ওপর একটি বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি তৈরি করা’।

নেদারল্যান্ডসের শিক্ষামন্ত্রী রবেটার জিকগ্রাফ বলেছেন, জ্ঞান বিতরণে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোকে অন্যান্য দেশের অবাঞ্ছিত প্রভাব বিস্তারের বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে।

নেদারল্যান্ডসের পার্লামেন্টের বেশ কয়েকজন সদস্য বলেছেন যে, তাঁরা বিষয়টি উত্থাপন করবেন এবং পার্লামেন্টে ক্ষমতাসীন দলকে এ নিয়ে প্রশ্ন করবেন।

চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের সঙ্গে একটি অংশীদারত্ব গঠনের জন্য কাজ করা আমস্টারডামের দুটি প্রতিষ্ঠানের মধ্যে একটি—ভ্রিজ ইউনিভার্সিটি। এ অংশীদারত্ব নিয়ে ২০২০ সালেই বিতর্ক শুরু হয়েছিল।

চীন সরকারের জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগের বিষয়ে নেদারল্যান্ডস সরকার ভ্রিজ ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব আমস্টারডাম উভয় প্রতিষ্ঠানকেই সতর্ক করেছে। যদিও প্রথমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ তহবিলে সায় দিয়েছিল, কিন্তু পরে বলেছিল যে, পক্ষপাতিত্বের কোনো স্থান নেই তাদের কাছে। ভ্রিজ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ এখন বলছে—তারা চীন সরকারের কাছে তহবিল ফেরত দেবে।