গুপ্তচর বেলুন ইস্যুতে ৬ চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের আকাশে প্রথম বেলুনের ভূপাতিত করার সময়ের ছবি রয়টার্স থেকে নেওয়া

গুপ্তচর বেলুনের সঙ্গে সম্পর্কিত ছয় চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। শুক্রবার হোয়াইট হাউস থেকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। এর ফলে প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রে কোনো কিছু রপ্তানি করতে পারবে না। খবর রয়টার্সের।

নিষেধাজ্ঞার কথা জানিয়ে হোয়াইট হাউস থেকে বলা হয়, চীনের বৃহত্তর নজরদারি কার্যক্রম যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ বলছে, নতুন নিষেধাজ্ঞার তালিকায় চীনের পাঁচ কোম্পানি ও একটি গবেষণা ইন্সটিটিউট রয়েছে। এসব প্রতিষ্ঠান চীনের সামরিক বাহিনীকে অত্যাধুনিক করতে কাজ করছে। এ ছাড়া, চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) মহাকাশ প্রোগ্রামকে ত্বরান্বিত করতে কাজ করছে।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের আকাশে চীনা মালিকানাধীন একটি বেলুন দেখা যায়। এটিকে গুপ্তচর বেলুন হিসেবে আখ্যা দিয়ে ভূপাতিত করে যুক্তরাষ্ট্র। তবে, চীনের দাবি—বেলুনটি আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত হতো ও নিয়ন্ত্রণ হারিয়ে সেটি মার্কিন আকাশে প্রবেশ করে। এর জেরে বিশ্বের বৃহৎ দুই অর্থনীতির দেশের মধ্যে উত্তেজনা বাড়ে। বেইজিং সফর বাতিল করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

রয়টার্স বলছে, নিষেধাজ্ঞার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলো চীনে প্রযুক্তিগত যন্ত্রপাতি রপ্তানি করত। তবে, এখন থেকে রপ্তানি করতে তাদের বেগ পোহাতে হবে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরকম নিষেধাজ্ঞা দিয়েছিলেন, যা অনুসরণ করছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের রপ্তানি সংক্রান্ত সহকারী সেক্রেটারি ম্যাথু এক্সেলর্ড বলেন, ‘আজকের পদক্ষেপটি পিএলএর গুপ্তচর বেলুন ব্যবহার চিহ্নিত করেছে। তাদের কার্যক্রম ব্যাহত করার জন্য আমাদের সমন্বিত প্রচেষ্টার অংশ নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্রসহ ৪০টিরও বেশি দেশের আকাশসীমায় উড়েছে পিএলএর বেলুনটি।’