গুলিবিদ্ধ হওয়ার আগে ইমরান খানের যে বক্তব্য নিয়ে পাকিস্তানজুড়ে আলোচনা

Looks like you've blocked notifications!
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং তেহরিক-ই-ইনসাফ (টিটিআই) দলের নেতা ইমরান খান সম্প্রতি আততায়ীর হামলায় গুলিবিদ্ধ হয়েছেন। সরকার বিরোধী আন্দোলনের অংশ হিসেবে পাকিস্তানের বিভিন্ন শহর ঘুরে রাজধানী ইসলামাবাদে এসে শেষ হওয়ার লক্ষ্য নিয়ে চলা লং মার্চে ইমরানের ওপর এই বন্দুক হামলা হয়।

বৃহস্পতিবার লাহোরের কাছে ওয়াজিরাবাদে তার ওপর গুলিবর্ষণের ঘটনা ঘটে। এই হামলায় ইমরানের পায়ে গুলি লাগে। গুলিবর্ষণের মাত্র দুদিন আগে এক জনসমাবেশে ইমরান যে মন্তব্য করেছেন তা নিয়ে এখনো চলছে আলাপ আলোচনা।

গুজরানওয়ালার ওই সমাবেশে ইমরান খান তার ভাষায় ‘প্রকৃত মুক্তির’ তুলনা করেছিলেন ১৯৭০-৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আন্দোলনের সাথে। সেখানে তিনি যা বলেছিলেন তা সচরাচর পাকিস্তানের কোনো রাজনীতিবিদদের মুখে শোনা যায় না।খবর বিবিসি বাংলার।  

পাকিস্তান পিপলস পার্টির নেতা ও দেশটির প্রয়াত প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টোর প্রতি ইঙ্গিত দিয়ে ইমরান বলেন, ‘একজন চতুর ক্ষমতালোভী রাজনীতিবিদ সে সময়কালের নির্বাচনে বিজয়ী বৃহত্তম রাজনৈতিক দলের (আওয়ামী লীগ) বিরুদ্ধে সশস্ত্র বাহিনীকে লেলিয়ে দিয়েছিল- যার ফলে দেশ দুটুকরো হয়ে যায়।’

নিজেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তুলনা করে ইমরান বলেন, ‘সবাই জানে আওয়ামী লীগ ১৯৭০ সালের নির্বাচনে জয়ী হয়েছিল। কিন্তু ক্ষমতা হস্তান্তরের পরিবর্তে একজন চতুর রাজনীতিবিদ আওয়ামী লীগ ও সামরিক বাহিনীকে সংঘাতের পথে ঠেলে দেন। আর এখন নওয়াজ শরিফ ও আসিফ জারদারি একই ভূমিকা পালন করছেন। আর ক্রীড়নক হিসেবে কাজ করছে সামরিক বাহিনী।’

নিজের দল পিটিআইকে আওয়ামী লীগের সঙ্গে তুলনা করে ইমরান খান বলেন, তার দলই বৃহত্তম ও একক ফেডারেল দল কিন্তু তবু তাকে নতুন নির্বাচনের সুযোগ দেওয়া হচ্ছে না।