গৃহকর্মীকে নির্যাতন-হত্যা, সিঙ্গাপুরে নারীর ৩০ বছরের কারাদণ্ড

Looks like you've blocked notifications!
গৃহকর্মীকে নির্যাতন ও হত্যার দায়ে সিঙ্গাপুরে এক নারীকে ৩০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। ছবি : সংগৃহীত

গৃহকর্মীকে দীর্ঘদিন অনাহারে রাখা, নির্যাতন ও শেষ পর্যন্ত তাকে হত্যার দায়ে সিঙ্গাপুরের এক নারীকে ৩০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। ওই গৃহকর্মী মিয়ানমারের নাগরিক ছিলেন।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার আদালতের রায়ের সময় এই হত্যাকাণ্ডকে ‘সবচেয়ে নিন্দনীয় হত্যা’ বলে উল্লেখ করা হয়েছে।

আদালতের নথিপত্র থেকে জানা যায়, পিয়াং নাইহ ডন নামে ২৪ বছর বয়সী ওই গৃহকর্মীর ওপর অমানবিক অত্যাচার, নির্যাতন চালানো হয়েছে। সে যে বাড়িতে কাজ করতেন সেখানকার সিসিটিভির ফুটেজ থেকে তাঁর ওপর বর্বর নির্যাতনের বিষয়টি সামনে এসেছে।

ওই গৃহকর্মীকে নানাভাবে নির্যাতন করা হতো। লাথি দেওয়া, ঝাড়ুর বাড়ি, লোহার রড গরম করে ছ্যাক দেওয়া হতো। এমনকি মার খেতে খেতে অনেক সময় তার নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হতো। কিন্তু বাড়ির লোকজনের তাতে সামান্য সহানুভূতিও কাজ করেনি। এভাবে মার খেতে খেতেই প্রাণ দিয়েছে ওই গৃহকর্মী।

২০১৬ সালের জুলাই মাসে ওই গৃহকর্মীর মৃত্যু হয়। এতদিন ধরে এ সংক্রান্ত মামলার শুনানি চলছিল। ওই গৃহকর্মীকে কাজে রাখার পর থেকেই তাঁর ওপর অমানুষিক নির্যাতন শুরু করেন গায়ত্রী মুরুগায়েন (৪১)।

গত ফেব্রুয়ারিতে নিকৃষ্টতম নরহত্যাসহ বেশ কিছু অভিযোগে দোষী সাব্যস্ত হন গায়ত্রী। তাঁর বিরুদ্ধে আদালতে রায় পড়ে শোনানোর সময় তাঁকে মাথা নিচু করে চোখ বন্ধ করে থাকতে দেখা গেছে।