গোটাবায়াকে আশ্রয় দেবে না মালদ্বীপ, চলে যাবেন সিঙ্গাপুর

Looks like you've blocked notifications!
শ্রীলঙ্কার পলাতক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার পলাতক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে মালদ্বীপের রাজধানী মালে থেকে সিঙ্গাপুরের উদ্দেশে ছেড়ে যাওয়া নির্ধারিত সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটে উঠতে পারেননি।

লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর একটি সূত্রের মাধ্যমে জানতে পেরেছে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটে পরিবর্তে এখন একটি ব্যক্তিগত উড়োজাহাজে ভ্রমণের জন্য অপেক্ষা করবেন গোটাবায়া রাজাপাকসে।

মালদ্বীপের ওই সূত্র জানায়, গোটাবায়া রাজাপাকসে, তাঁর স্ত্রী ইওমা রাজাপাকসে এবং তাঁদের দুই নিরাপত্তা কর্মকর্তার বুধবার রাতে মালে থেকে এসকিউ৪৩৭ (SQ437) ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু, নিরাপত্তাজনিত কারণে ওই উড়োজাহাজে চড়েননি তাঁরা। খবরে বলা হয়, মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার জন্য শ্রীলঙ্কার এই নেতার জন্য একটি ব্যক্তিগত উড়োজাহাজ সুরক্ষিত করার জন্য এখন আলোচনা চলছে।

এদিকে, শ্রীলঙ্কায় বিক্ষোভকারীদের চলমান আন্দোলন থামাতে সেনাবাহিনী, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন নবনিযুক্ত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

এক টেলিভিশন বক্তৃতায় বিক্ষোভকারীদের ‘ফ্যাসিস্ট’ আখ্যায়িত করে গতকাল বুধবার রনিল বিক্রমাসিংহে এ নির্দেশ দেন।

সেনাবাহিনীর উদ্দেশে রনিল বলেন, ‘বিক্ষোভ থামাতে এবং শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য যা যা করা দরকার, তাই করুন। আমরা আমাদের সংবিধানকে ছিন্ন করতে পারি না। আমরা ফ্যাসিস্টদের ক্ষমতা দখল করতে দিতে পারি না। আমাদের গণতন্ত্রের জন্য এই ফ্যাসিবাদী হুমকির অবসান ঘটাতে হবে।’ এ সময় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্ষোভকারীদের প্রধানমন্ত্রীর দপ্তর ও অন্যান্য রাষ্ট্রীয় ভবন ছেড়ে যেতে বলার নির্দেশ দেন।