গোটাবায়া রাজনীতিতে ফিরলে পদত্যাগ করবেন তাঁর দলের এমপি

Looks like you've blocked notifications!
শ্রীলঙ্কার এসএলপিপি দলীয় পার্লামেন্ট সদস্য সীতা আরাম্বিপোলা। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পার্লামেন্টে আসতে চাইলে বা রাজনীতিতে ফিরলে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন দেশটির পার্লামেন্ট সদস্য সীতা আরাম্বিপোলা। শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর এ তথ্য জানায়।

শ্রীলঙ্কা পদুজা পেরুমুনা ন্যাশনাল লিস্ট পার্টির (এসএলপিপি) এই এমপি বলেছেন, সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে যদি পার্লামেন্টে আসতে চান, তাহলে তিনি পদত্যাগ করতে প্রস্তুত।

তবে তাঁর দল এসএলপিপি বা অন্য কোনো দল তাঁকে পদত্যাগের অনুরোধ জানায়নি, এমনকি নিজ দলের অভ্যন্তরে এ সংক্রান্ত কোনো আলোচনাও হয়নি বলে উল্লেখ করেছেন এমপি সীতা আরাম্বিপোলা। তিনি বলেন, ‘আমার মনে হয়, সাবেক প্রেসিডেন্টের পার্লামেন্টে ফেরার ইচ্ছা নেই। তবে যদি রাজনীতিতে আসতেই চান আমি পদত্যাগ করব।’

২০১৯ সালে এসএলপিপির হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন গোটাবায়া রাজাপাকসে। পরে এ বছরের জুলাইয়ে ব্যাপক গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান তিনি।

দেশে ছেড়ে অস্থায়ী ভিসায় সিঙ্গাপুর ও থাইল্যান্ডে থাকা শ্রীলঙ্কার পদত্যাগী প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে গতকাল শনিবার দেশে ফেরেন। এদিন বিমানবন্দরে শ্রীলঙ্কার কয়েকজন মন্ত্রী তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারি, আর্থিক ব্যবস্থাপনায় সরকারের অদক্ষতা, দেশজুড়ে জ্বালানি তেলের ব্যাপক মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।