গোপন নথির খোঁজে এবার পেন্সের বাড়িতে এফবিআই

Looks like you've blocked notifications!
ওয়াশিংটনের হেরিটেজ ফাউন্ডেশনে বক্তব্য দিচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়িতে গোপন নথি পাওয়ার রেশ এখনও কাটেনি। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাড়িতে হানা দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা (এফবিআই)। গোপন নথির সন্ধানে শুক্রবার পেন্সের ইন্ডিয়ানার বাড়িতে হানা দেয় গোয়েন্দা সংস্থাটি। ঘটনাটির সঙ্গে সংশ্লিষ্ট একজনের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, গত মাসে পেন্সের ইন্ডিয়ানার বাসা থেকে নথি উদ্ধার করা হয়। গোপন নথির সন্ধানে ফের শুক্রবার তার বাড়িতে অভিযান চালায় এফবিআই।

গত ১৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভসে একটি চিঠি দেন পেন্সের অ্যাটর্নি গ্রেগ জ্যাকভস। ওই চিঠিতে পেন্সের ইন্ডিয়ানার বাড়িতে পাওয়া নথিগুলো পাঠান তিনি। পরে সেগুলো এফবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার মার-এ-লাগো রিসোর্ট থেকে সরকারি গোপন নথি উদ্ধার করা হয়েছিল। বিষয়টি নিয়ে ফৌজদারি তদন্তের মুখোমুখি রয়েছেন সাবেক এই প্রেসিডেন্ট।

একই অবস্থা বর্তমান প্রেসিডেন্ট বাইডেনেরও। গত নভেম্বর থেকে এ পর্যন্ত চার দফায় বাইডেনের বাড়ি ও ব্যক্তিগত অফিস থেকে গোপন নথি পাওয়া যায়। এই নিয়ে তদন্তের মুখোমুখি রয়েছেন তিনিও।