চলে গেলেন ১৪০ বছর বয়সী ‘দুই শিংওয়ালা’ আলি

Looks like you've blocked notifications!
অ্যাডাম কোয়েলের টুইট থেকে নেওয়া ছবি

ইয়েমেনের সবচেয়ে প্রবীণ ব্যক্তি মারা গিয়েছেন। আলি আনতের নামের ওই ব্যক্তির মৃত্যুকালে বয়স হয়েছিল ১৪০ বছর। দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর বরাতে আজ শুক্রবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, আনতের তাঁর শিংয়ের জন্য পরিচিতি পেয়েছিল। তাঁর মাথার দুপাশে দুটি শিংয়ের মতো উঁচু ছিল। তাঁকে বলা হতো ‘টু-হর্নস’। তারা আরও জানিয়েছে, আনতের বয়স একশ পার হওয়ার পর থেকে তাঁর শিংগুলো বাড়তে থাকে। এ দুটি বাড়তে বাড়তে তাঁর মুখের কাছে চলে আসে।

২০১৭ সাল পর্যন্ত এই বৃদ্ধের অবস্থা ভালো ছিল। এরপর থেকে তাঁর শারীরিক অবস্থা খারাপ হতে থাকে।

আনতের পরিবার জানায়, তিন দিন আগে তাঁর শিং দুটো কাঁটা হয়। শিং দুটো কাটতে কোনা অস্ত্রোপচার করা হয়নি। বাড়িতে এগুলো অপসারণ করা হয়। একটি কাঁটা হয়েছিল লোহা গরম করে। ধারণা করা হচ্ছে, আদিম উপায়ে শিং অপসারণের কারণে আনতের মৃত্যু হয়েছে।

আনতের কপাল থেকে বেরিয়ে আসা শিংগুলি চামড়াযুক্ত ছিল। এই শিং হলো ত্বকের একপ্রকার টিউমার, যা ক্যারোটিন দিয়ে তৈরি। ক্যারোটিন থেকেই  চুল, নখ তৈরি হয়। এগুলো প্রিম্যালিগন্যান্ট বা ম্যালিগন্যান্ট ত্বকের ক্ষত থেকে উদ্ভূত হয়। বয়স্ক ও ফর্সা ত্বকের লোকদের মধ্যে এর প্রবণতা বেশি দেখা যায়।