চীনকে হুমকি দিলেই আমেরিকা শ্রেষ্ঠ হয়ে যাবে না : চীনের প্রতিরক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী কিন গ্যাঙ। ছবি : রয়টার্স

চীনকে দমনই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য মন্তব্য করে চীনের প্রতিরক্ষামন্ত্রী কিন গ্যাঙ বলেছেন, চীনকে ঠেকালেই যুক্তরাষ্ট্র শ্রেষ্ঠ হয়ে যাবে না। আজ মঙ্গলবার (৭ মার্চ) সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন সদ্য দায়িত্ব পাওয়া কিন। খবর বিবিসির।

চীন পুনর্জাগরণের পথে হাঁটছে মন্তব্য করে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে কিন গ্যাঙ জানান, চীনকে যুক্তরাষ্ট্র তার প্রধান রাজনৈতিক ও ভৌগোলিক প্রতিপক্ষ মনে করছে। এটিকে ‘শার্টের প্রথম বোতামটি ভুল লাগানোর মতো’ নীতি বলেও আখ্যা দেন দেশটির ইতিহাসের সবচে কম বয়সী এ প্রতিরক্ষামন্ত্রী । যুক্তরাষ্ট্রের এমন নীতি দেশটির পুনর্জাগরণকে আটকাতে পারবে না আশাবাদ এ তরুণ নেতার। 

দ্বন্দ্ব ও সংঘাতময় পরিস্থিতির জন্য বাইডেন প্রশাসনের নীতিকে দায়ী করে কিন বলেন, যুক্তরাষ্ট্র তাদের আচরণে লাগাম না টানলে চীনও উত্তর দিতে প্রস্তুত। যে কোনো পরিস্থিতির দায় আমেরিকাকে নিতে হবে বলেও এ সময় হুঁশিয়ারি দেন চীনের প্রতিরক্ষামন্ত্রী। 

অর্থনৈতিক অবরোধ ও দমননীতির মাধ্যমে চীনের এ অগ্রগতি থামানো যাবে না বলেও মন্তব্য করেন তিনি। দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম সংবাদ সম্মেলন। গত বছরের ডিসেম্বরে ওয়াং ইইর স্থলাভিষিক্ত হন চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য এ নেতা।

২০১৮ সালে চীনের ওপর অর্থনৈতিক ও বাণিজ্যিক অবরোধ আরোপ করেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। এরপরই দু’দেশের সম্পর্কের অবনতি ঘটে। এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়া নিয়ে আবারও দ্বন্দ্বে জড়ায় দুই দেশ। রাশিয়াকে সমর্থন দিচ্ছে চীন এমন অভিযোগ করে সমর্থন বন্ধে দেশটিকে হুমকি দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। রাশিয়াকে সামরিক সহায়তা দিলে মিত্রদের নিয়ে চীনের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ পাল্টা সামরিক ব্যবস্থার চিন্তাও করছে বাইডেন প্রশাসন। গুপ্তচর বেলুন কাণ্ডের পর এই দু’দেশের দা-কুমড়া সম্পর্কে নতুন উত্তেজনা দেখা দেয়। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বিশালাকার বেশ কয়েকটি বেলুন ভেসে বেড়াতে দেখা যায়। বেলুনগুলো চীন গুপ্তচরবৃত্তির কাজে সেদেশে পাঠিয়েছে বলে অভিযোগ করে যক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন বেলুনগুলোকে যুদ্ধ বিমান দিয়ে ভূপাতিত করার নির্দেশ দেন। এর পরপরই হুমকি ও অভিযোগের পাল্টাপাল্টিতে জড়িয়ে পড়ে দুই দেশ।