চীনা গোয়েন্দা বেলুন ধ্বংসে ক্ষমা চাওয়া হবে না: বাইডেন

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে থাকা চীনা গোয়েন্দা বেলুন ধ্বংসের ঘটনায় ক্ষমা চাওয়া হবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তিনি বিষয়টি নিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন। গতকাল বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এসব কথা বলেন বাইডেন। খবর বিবিসির।

চীনা বেলুন প্রসঙ্গে বাইডেন বলেন, ‘চীনের সঙ্গে স্নায়ুযুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র। বেলুন ধ্বংসের বিষয়টি নিয়ে আমি চীনা প্রেসিডেন্টের সঙ্গে কথা বলব। তবে এ বিষয়ে ক্ষমা চাওয়া হবে না।’

যুক্তরাষ্ট্রের মানুষের স্বার্থ সুরক্ষা ও নিরাপত্তাকে গুরুত্ব দেওয়ার ওপর জোর দেন বাইডেন। দেশটির আকাশে ধ্বংস করা উড়ন্ত ‘রহস্যময় বস্তু’ নিয়েও কথা বলেন তিনি। বাইডেন বলেন, ‘আমরা এখনো স্পষ্টভাবে জানি না, সেগুলো আসলে কী ছিল।

তবে ধারণা করা হচ্ছে, তিনটি রহস্যময় বস্তুর সঙ্গে চীনা গোয়েন্দাগিরির সম্পর্ক নেই। এগুলো সম্ভবত বাণিজ্যিক প্রতিষ্ঠানের গবেষণায় সম্পৃক্ত কোনো যান। এ নিয়ে তদন্ত করছেন গোয়েন্দারা।’

তবে বাইডেন সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্রের আকাশে এখনো যদি দেশের মানুষের নিরাপত্তার জন্য হুমকি তৈরি করে এমন কোনো বস্তু কিংবা বেলুন উড়ে, তবে সেটাও ভূপাতিত করা হবে।

৪ ফেব্রুয়ারি এফ-২২ যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে থাকা চীনা গোয়েন্দা বেলুন ধ্বংস করা হয়। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়ে। কয়েক দিন ধরে সেটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিল।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, চীনা গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের সামরিক স্থাপনার ওপর দিয়ে উড়েছে, নজরদারি করেছে। এতে একাধিক অ্যানটেনা ছিল। ছিল সৌরপ্যানেল। এ প্যানেল গোয়েন্দা তথ্য সংগ্রহে সক্ষম একাধিক সেন্সর চালানোর ক্ষমতা রাখে।