চীনা সেনাবাহিনীকে নিয়ে কৌতুক করে জরিমানা গুনতে হলো ২১ লাখ

Looks like you've blocked notifications!
চীনের সেনাবহিনীর ছবিটি রয়টার্স থেকে নেওয়া

চীনের সামরিক বাহিনী নিয়ে কৌতুক করায় দেশটির একটি কমেডি দলকে এক কোটি ৪৭ লাখ ইউয়ান (চীনা মুদ্রা) বা ২১ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। সামরিক বাহিনীতে ব্যবহৃত ‘ফাইট টু উইন’ স্লোগানটির অপব্যবহার করায় ওই দলটিকে জরিমানা করা হয়। আজ বুধবার (১৭ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

জরিমানার মুখে পড়া কমেডি দলটির নাম সাংহায় জিয়ানজু কালচার মিডিয়া করপোরেশন। আর দলটির কমেডিয়ান লি হাওসিকে সেনাবাহিনীকে অপমান করার দায়ে অভিযুক্ত করা হয়েছে। ইতোমধ্যে কমেডি কোম্পানিটি জরিমানার বিষয়টি মেনে নিয়েছে এবং লির সঙ্গে তাদের চুক্তি বাতিল করেছে।

গত শনিবার বেইজিংয়ে হওয়া একটি স্ট্যান্ড আপ কমেডি পারফরম্যান্সের সময় চীনা সেনাবাহিনীকে নিয়ে আপত্তিকর মন্তব্যটি করা হয়েছিল। ওই সময় লি নামের ওই কৌতুক অভিনেতা একটি পারফরম্যান্সে নিজের পালিত দুটি কুকুরের কথা উল্লেখ করেন। 

কৌতুক অভিনেতা লি বলেছিলেন, ‘আমার একটি কুকুর একটি কাঠবিড়ালিকে তাড়া করেছিল। তবে, আপনি যখন আমার কুকুরগুলোকে দেখবেন, তখন মেনে হবে সেগুলো খুবই নমনীয়। এই দুই কুকুর আমাকে সেই কথা মনে করিয়ে দেয়....ফাইট টু উইন।’

২০১৩ সালে চীনা সামরিক বাহিনীর জন্য প্রেসিডেন্ট শি দ্বারা যে লক্ষ্য নির্ধারিত করা হয়েছিল, সেখানে ফাইট টু উইন স্লোগানটি ছিল।

বেইজিংয়ে হওয়া ওই কমেডি অনুষ্ঠানের একটি অডিও দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে প্রকাশ করা হয়েছে। ওই অডিও বার্তায় শোনা যায়, কৌতুকটি করার পরে সেখানে থাকা দর্শকরা হাসছেন। কৌতুকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হওয়ার পর একজন বিষয়টি নিয়ে অভিযোগ দেন। পরে, গত মঙ্গলবার বেইজিং কর্তৃপক্ষ জানায় তারা বিষয়টি তদন্ত করছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়ার তথ্য মতে, তদন্তের পর কমেডি কোম্পানিটিকে অবৈধভাবে অর্থ উপার্জনের দায়ে এক কোটি ৩৫ লাখ ইউয়ান জরিমানা করা হয়েছে। তবে, স্লোগানের জরিমানা থেকে এটি সম্পূর্ণভাবে আলাদা।