চীনা হ্যাকার গ্রুপকে রুখে দেওয়ার দাবি মাইক্রোসফটের

Looks like you've blocked notifications!

চীনভিত্তিক একটি হ্যাকার গ্রুপকে রুখে দেওয়ার তথ্য জানিয়েছে মাইক্রোসফট। তাদের দাবি—গ্রুপটি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্তত ২৮ দেশের বিভিন্ন সংস্থার ওয়েবসাইট হ্যাক করার প্রচেষ্টা চালাচ্ছিল। এক ব্লগ পোস্টে এ তথ্য জানিয়েছেন মাইক্রোসফটের কাস্টমার সিকিউরিটি ট্রাস্টের ভাইস প্রেসিডেন্ট টম বার্ট।

বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, গত সোমবার বার্ট জানিয়েছেন, মাইক্রোসফট ডিজিটাল ক্রাইমস ইউনিট (ডিসিইউ) চীনভিত্তিক হ্যাকার গ্রুপটিকে রুখে দিয়েছে। গ্রুপটির সংক্ষিপ্ত নাম ‘নিকেল’। যে ওয়েবসাইটগুলোকে নিকেল তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছিল, সেগুলোর তালিকা যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আদালতে জমা দেওয়া হয়েছে। হ্যাকার গ্রুপটি যেন ওয়েবসাইটগুলোতে অ্যাকসেস না পায় সে ব্যবস্থাও নেওয়া হয়েছে।

মাইক্রোসফট জানিয়েছে, তারা হয়তো অন্যান্য ওয়েবসাইট হ্যাকিংয়ের ক্ষেত্রে ওই গ্রুপটিকে আটকাতে পারবে না, তবে গ্রুপটির কারিগরি অনেক মূলভিত্তি নষ্ট করে দেওয়া হয়েছে। যা ওই হ্যাকার গ্রুপটিকে কিছুটা দুর্বল করেছে।

বার্ট উল্লেখ করেছেন, মাইক্রোসফট মনে করে—সরকারি সংস্থা, থিঙ্ক ট্যাঙ্ক, গোয়েন্দা ও মানবাধিকার সংস্থাগুলোর তথ্য হাতিয়ে নিতেই সাইবার হামলা চালানোর পরিকল্পনা করে নিকেল।

এ আক্রমণগুলোর বেশির ভাগই চীনের রাজনীতির সঙ্গে সম্পর্কযুক্ত বলেও মন্তব্য করেছেন মাইক্রোসফটের কর্মকর্তা।