চীনের সঙ্গে খনি চুক্তি পুনর্বিবেচনা করতে চান কঙ্গোর প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি। ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে পূর্ববর্তী প্রেসিডেন্টের করা খনি চুক্তি পুনর্বিবেচনা করতে চান ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি। তিনি জানান, ২০০৮ সালে সম্পাদিত ওই চুক্তির পরিবর্তে অধিকতর যৌক্তিক ও ন্যায্যতাভিত্তিক চুক্তি করতে চান তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার দেশটির মন্ত্রিসভার বৈঠকের পর প্রেসিডেন্ট শিসেকেদি জানান, ২০০৮ সালে সম্পাদিত ‘চীন-কঙ্গো’ চুক্তির প্রযুক্তিগত এবং আর্থিক বিবরণ যেন আগামী বৈঠকে হাজির করা হয়। ফলে, বিষয়টি যে তিনি খুবই গুরুত্বের সঙ্গে দেখছেন তা স্পষ্ট হলো।

প্রসঙ্গত, দেশটির সাবেক প্রেসিডেন্ট জোসেফ কাবিলা, যিনি ২০০১ থেকে ২০১৯ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন, ২০০৮ সালে চীনের সঙ্গে নয় বিলিয়ন ডলারের বিতর্কিত ওই খনিজ-অবকাঠামো চুক্তিটি করেছিলেন। তবে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চাপে চুক্তির অর্থের পরিমাণ অন্তত দুই-তৃতীয়াংশে নামিয়ে আনা হয়। শেষমেষ এ প্রকল্পের জন্য দুই দশমিক ৭৪ বিলিয়ন ডলার অর্থ ছাড়ে চীন। তবুও অদূরদর্শী ও ভুল প্রকল্পে বিদেশি অর্থ ব্যয় করে মারাত্মক অর্থনৈতিক সমস্যায় পড়ে কঙ্গো।

গত মে মাসে দেশটির কোলওয়েজির খনি পরিদর্শনের সময়ই চুক্তি পুনর্বিবেচনার কথা বলেছিলেন প্রেসিডেন্ট শিসেকেদি। সে সময় তিনি বলেছিলেন, ‘ওই চুক্তির মাধ্যমে চীনের ধনী কোম্পানি আরও বেশি সম্পদশালী হচ্ছে। আর দেশের (কঙ্গোর) গরীব মানুষ দিন দিন আরও বেশি গরীব হয়ে যাচ্ছে। ফলে, এই চুক্তির পরিবর্তে ‘ন্যায্যতার ভিত্তিতে’ নতুন চুক্তি করার ঘোষণা দিয়েছিলেন তিনি।

তবে, করোনাভাইরাস মহামারির ফলে এ বছরের শুরুতে অর্থনৈতিক মন্দার কবলে পড়ে কঙ্গো। তখন দেশটির অর্থনীতির চাকাকে সচল রাখতে ঋণ দিয়েছিল বেইজিং। যদিও সেই ঋণের পরিমাণ কত ছিল, সে সম্পর্কে কিছু জানা যায়নি। উল্লেখযোগ্য বিষয় হল, সেই ঋণের জন্য দেশটিকে অতিরিক্ত সুদ দিতে হয়নি।

এদিকে, গণপ্রজাতন্ত্রী কঙ্গো ও চীনের মধ্যকার লেনদেন বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়। সেখানে বলা হয়েছে—২০০০ সাল থেকে ২০১৮ সালের মধ্যে দীর্ঘ ১৮ বছরে কঙ্গোকে মোট ৫৩টি ঋণ দিয়েছে বেইজিং। তবে মোট কী পরিমাণ অর্থ তাতে বরাদ্দ দেওয়া হয়েছিল, ওই প্রতিবেদনে তা উল্লেখ করা হয়নি।