চীনের সঙ্গে সম্পর্কের আরও উন্নয়ন চান কিম

Looks like you've blocked notifications!
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (বাঁয়ে) এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

উইন্টার অলিম্পিক আয়োজনের জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএর আজ শুক্রবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ আয়োজনকে চীনের জন্য ‘বিশাল জয়’ হিসেবে আখ্যা দিয়েছেন কিম।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, চীনের সঙ্গে সম্পর্কের আরও উন্নয়ন চান—এই বার্তাও দিয়েছেন কিম।

উইন্টার অলিম্পিক উপলক্ষে শি জিনপিংকে একটি চিঠি দিয়েছেন কিম। এতে তিনি লিখেছেন, বিশ্বজুড়ে স্বাস্থ্য সংকটের মধ্যেও বেইজিং উইন্টার অলিম্পিকের সফল উদ্বোধন হচ্ছে। সংকটময় এ পরিস্থিতির মধ্যেও এটি চীনের জন্য বড় বিজয়।

কিম লিখেছেন, চীনের সঙ্গে ধারাবাহিকভাবে সম্পর্কে উন্নতি চান তিনি। এ ছাড়া দুই দেশ মধ্যকার সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে চান তিনি।

তবে চীনে আয়োজিত এই উইন্টার অলিম্পিকে যোগ দিতে পারছে না উত্তর কোরিয়া। কারণ, ইন্টারন্যাশণাল অলিম্পিক কমিটি দেশটির সদস্য পদ স্থগিত করেছে।

আজ চীনে উইন্টার অলিম্পিকের উদ্বোধন হচ্ছে। এ উদ্বোধনের আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন শি জিনপিং। চীনে যখন এসব কর্মযজ্ঞ চলছে, তখন উত্তর কোরিয়ার ইস্যুতে জাতিসংঘে বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সংস্থাটির নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার গত এক মাসে ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইস্যুতে একটি বৈঠক অনুষ্ঠিত হবে।

এ ইস্যুতে জাতিসংঘের পক্ষ থেকে পাঁচ উত্তর কোরীয়র ওপর নিষেধাজ্ঞা আরোপে তোড়জোড় চালাচ্ছিল যুক্তরাষ্ট্র। যদিও দেশটির এ তৎপরতা থামিয়ে দিয়েছিল চীন ও রাশিয়া।