চীনে লকডাউন নিয়ে ‘গুজব’ ছড়ানোয় ধরপাকড়ের অভিযোগ

Looks like you've blocked notifications!

নভেল করোনাভাইরাসের প্রকোপ রুখতে দেওয়া লকডাউনের বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নেতিবাচক তথ্য ছড়ানো নিষিদ্ধ করেছিল চীনের শানসি প্রদেশের কর্তৃপক্ষ। সে নিষেধাজ্ঞা অমান্য করে অনলাইনে ‘গুজব’ ছড়ানোর অভিযোগে প্রদেশের জিয়ান শহরের বেশ কয়েকজন বাসিন্দাকে আটক করেছে সে প্রদেশের প্রশাসন। রেডিও ফ্রি এশিয়ার বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, লকডাউনে প্রয়োজনীয় চিকিৎসা গাড়ির সংকট, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির অপর্যাপ্ত যোগান এবং খাদ্যদ্রব্যের মারাত্মক সংকটের কারণে জিয়ান শহরটির এক কোটি ৩০ লাখ মানুষ প্রশাসনের ওপর অসন্তুষ্ট হযে পড়েছে।

এমন পরিস্থিতিতে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের মৌলিক চাহিদা ও ভোগান্তির কথা লেখায় শহরটির ডজনখানেক বাসিন্দাকে আটক করা হয় বলে জানায় রেডিও ফ্রি এশিয়া। 

এএনআই জানিয়েছে, গত ডিসেম্বরে জিয়ানে করোনার ক্লাস্টার শনাক্ত হওয়ার পর থেকেই বাসিন্দাদের কঠোর কোয়ারেন্টিনে পাঠায় স্থানীয় প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে কোয়ারেন্টিনে থাকা বাসিন্দাদের জন্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া হলেও তা রক্ষা করা হয়নি বলে অভিযোগ। তাই অনেকেই চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ করেছেন—তাঁদের ঘরে পর্যাপ্ত খাবার নেই।