চীন হামলা চালালে পাল্টা হামলার হুঁশিয়ারি তাইওয়ানের

Looks like you've blocked notifications!
তাইওয়ানের আশপাশে সামরিক মহড়া চালায় বেইজিং। ছবি : রয়টার্স

চীনের সঙ্গে চলমান সামরিক–রাজনৈতিক উত্তেজনার মধ্যে তাইওয়ান সরকার জানিয়েছে, নিজেদের ভূখণ্ডের সুরক্ষা নিশ্চিত করার অধিকার তাদের রয়েছে। চীন যদি তাইওয়ানের ভূখণ্ডে সামরিক হামলা চালায়, তবে তা প্রতিরোধ করা হবে।

গতকাল বুধবার এক ব্রিফিংয়ে তাইওয়ানের ডেপুটি চিফ অব জেনারেল স্টাফ ফল অপারেশনস অ্যান্ড প্ল্যানিং লিন ওয়েন–হুয়াং এ কথা বলেন। খবর রয়টার্সের।

লিন হুয়াং বলেন, ‘নিজস্ব জল ও আকাশসীমার সুরক্ষা নিশ্চিত করার অধিকার আমাদের রয়েছে। হামলা হলে কোনো ব্যাখ্যা ছাড়াই আত্মরক্ষার স্বার্থে পাল্টা হামলা চালানো থেকে তাইওয়ান পিছপা হবে না।’

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে চীন। যদিও চীনের এই দাবি বরাবরই নাকচ করে এসেছে তাইওয়ান। এমনকি চীন সরকার তাইওয়ানে অর্থনীতি–রাজনীতিতে পশ্চিমা (বিশেষত যুক্তরাষ্ট্রের) প্রভাব বিস্তারের কড়া সমালোচক।

সম্প্রতি তাইপেতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর ঘিরে তাইওয়ান–যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বিরোধ চরমে পৌঁছায়। পেলোসির সফরের প্রতিক্রিয়া হিসেবে তাইওয়ানের আশপাশে সামরিক মহড়া চালায় বেইজিং।

তাইওয়ান সরকারের অভিযোগ, মহড়ায় অংশ নেওয়া চীনা যুদ্ধবিমান ও ড্রোন তাদের আকাশসীমায় প্রবেশ করছে। ইচ্ছাকৃতভাবে চীনা যুদ্ধজাহাজ তাদের জলসীমায় ঢুকছে। এর মধ্য দিয়ে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করতে চাইছে চীন।

এ বিষয়ে লিন হুয়াং সতর্ক করে বলেন, ‘চীনা ড্রোনের আনাগোনা প্রতিরোধ ও আক্রান্ত হলে পাল্টা হামলা চালানোর অধিকার তাইওয়ানের রয়েছে।’

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং–ওয়েন হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘চীনের কাছে নতিস্বীকার করবে না তাইওয়ান। আক্রান্ত হলে অবশ্যই পাল্টা ব্যবস্থা নেওয়া হবে।’ তাঁর এমন বক্তব্যের পরপরই গত মঙ্গলবার প্রথমবারের মতো একটি চীনা ড্রোন লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছুড়েছে তাইওয়ান।