ছেলের কারণে কেনিয়ার কাছে ক্ষমা চাইলেন উগান্ডার প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভিনির ছেলে জেনারেল মুহুজি ক্যাইনেরুগাবা। ছবি : সংগৃহীত

প্রতিবেশী দেশ কেনিয়ায় আগ্রাসন চালানোর হুমকি দিয়েছেন উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভিনির ছেলে জেনারেল মুহুজি ক্যাইনেরুগাবা। এ ঘটনার জেরে কেনিয়াবাসীর কাছে ক্ষমাপ্রার্থনা করেছেন উগান্ডার প্রেসিডেন্ট।

জেনারেল মুহুজি ক্যাইনেরুগাবা উগান্ডার সেনাবাহিনীর পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বে ছিলেন। সে পদ থেকেও তাঁকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট।

তবে ৪৮ বছর বয়সি ছেলেকে জেনারেল পদে পদোন্নতি দিয়ে নিজের উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট মুসেভিনি। খবর বিবিসির।

গত সোমবার কেনিয়া ও অন্যান্য বিষয়ে বেশ কয়েকটি টুইট করেন জেনারেল ক্যাইনেরুগাবা। এর মধ্যে একটিতে কেনিয়ায় আগ্রাসন চালানোর হুমকি দেন তিনি। এ নিয়ে পরে টুইটারে ঝড় ওঠে।

গত আগস্টে ক্ষমতাচ্যুত কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সমর্থনে টুইটে জেনারেল ক্যাইনেরুগাবা বলেন, নাইরোবি (কেনিয়ার রাজধানী) দখলে নিতে আমি এবং আমার সেনাবাহিনীর দুই সপ্তাহও লাগবে না।

প্রেসিডেন্ট মুসেভিনি বুধবার বলেন, ‘সামরিক হোক, বেসামরিক হোক, একজন রাষ্ট্রের কর্মকর্তার জন্য ভাতৃপ্রতিম একটি দেশ নিয়ে এমন বক্তব্য কাম্য নয়। তবে আমি নিশ্চিত, জেনারেল মুহুজি ক্যাইনেরুগাবা একজন খাঁটি আফ্রিকান।’

বিশ্লেষকেরা বলছেন, মুসেভিনি এক সময় ‍যখন ক্ষমতা ছাড়বেন, ছেলে যেন যোগ্য উত্তরসূরি হতে পারেন সেজন্য নানাভাবে সুবিধাজনক পদে বসিয়ে তৈরি করে নিচ্ছেন। জেনারেল ক্যাইনেরুগাবা ক্রমেই উগান্ডার রাজনীতির পরিসরে গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন।