জনসমাগমস্থলে ধূমপান নিষিদ্ধ করল মেক্সিকো

Looks like you've blocked notifications!
বিশ্বের অন্যতম কঠোর তামাকবিরোধী আইন কার্যকর করেছে মেক্সিকো। দেশটিতে জনসমাগমস্থলে ধূমপানের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ছবি : রয়টার্স

বিশ্বের অন্যতম কঠোর তামাকবিরোধী আইন কার্যকর করেছে মেক্সিকো। দেশটিতে জনসমাগমস্থলে ধূমপানের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর বিবিসির।

২০২১ সালে এই পদক্ষেপ প্রথম অনুমোদন পায়। তামাকজাতীয় পণ্যের বিজ্ঞাপনের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে মেক্সিকো সরকার।

লাতিন আমেরিকার বেশ কয়টি দেশ জনসমাগমস্থল ধূমপানমুক্ত রাখতে আইন পাস করেছে। তবে মেক্সিকোর আইনটি আমেরিকা মহাদেশে সবচেয়ে জোরালো বলে মনে করা হচ্ছে। এটি বিশ্বের সবচেয়ে কঠোর ধূমপানবিরোধী আইনগুলোর মধ্যে একটি।

মেক্সিকোতে ২০০৮ সালের প্রচলিত আইন অনুসারে বার, রেস্তোরাঁ ও কর্মক্ষেত্র ধূমপানমুক্ত এলাকা। এখন এই আইনের ক্ষেত্র আরও বাড়িয়ে সব জনসমাগমস্থলে ধূমপানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পার্ক, সৈকত, হোটেল, কর্মক্ষেত্র ও রেস্তোরাঁয় ধূমপানে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

তামাকজাতীয় পণ্যের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্ঠপোষকতার ওপরও পুরো নিষেধাজ্ঞা থাকবে। এমনকি দোকানের ভেতরেও সিগারেট রাখা যাবে না।

নতুন এই বিধিনিষেধ ভেপস ও ই-সিগারেটের ওপরও আরোপ করা হবে। বিশেষ করে আবদ্ধ জায়গায় এ নিষেধাজ্ঞা থাকবে।

দ্য প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। সংস্থাটি নিষেধাজ্ঞা কার্যকরের জন্য মেক্সিকো সরকারকে অভিনন্দন জানিয়েছে।