জাদুঘরে রাখা ‘শিল্পকর্ম’ খেয়ে ফেললেন দর্শনার্থী!

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের মিয়ামিতে ২০১৯ সালে প্রদর্শনীর জন্য রাখা শিল্পকর্ম কলা। ছবিটি ২০১৯ সালের ৭ ডিসেম্বরের। ছবি : রয়টার্স

জাদুঘরটিতে শিল্পকর্ম হিসেবে রাখা হয়েছিল একটি কলা। সেখানের দেওয়ালে টেপ দিয়ে পেঁচিয়ে রাখা হয়েছিল এটি। তবে, জাদুঘরে আসা একজন দর্শনার্থী খেয়ে ফেলেছেন শিল্পকর্ম হিসেবে থাকা সেই কলা। ঘটনাটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের লিউম জাদুঘরের। আজ সোমবার (১ মে) এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, দক্ষিণ কোরিয়ার আর্টের একজন ছাত্র সিউলের লিউম জাদুঘরে শিল্পকর্মের একটি কলা খেয়ে ফেলেছেন। এই শিল্পকর্মটি করেছিলেন শিল্পী মাওরিজিও ক্যাটেলান। শিল্পকর্মের কলা খাওয়ার ব্যাখ্যায় ওই ছাত্র বলছেন, সকালে নাস্তা না করায় ক্ষুধার্ত হয়ে তিনি কলাটি খেয়েছেন।

‘কমেডিয়ান’ নামের ওই শিল্পকর্মটি ক্যাটেলান প্রদর্শনী ‘উই’ এর অংশ। কলাটি খাওয়ার পর নহ হুন-সু নামের ওই ছাত্র কলার খোসটি দেওয়ালে টেপ দিয়ে পেঁচিয়ে দেন। পরে, অবশ্য জাদুঘর কর্তৃপক্ষ খোসা সরিয়ে সেখানে ফের একটি আস্ত কলা বসায়।

দেওয়াল থেকে কলা খাওয়ার এক মিনিটের একটি ভিডিও ধারণ করে নহ হুন-সুর এক বন্ধু। ইতোমধ্যে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে।

এ ঘটনায় ওই ছাত্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবে কি-না বিবিসির এমন প্রশ্নের জবাবে জাদুঘর কর্তৃপক্ষ বলে, ‘আমরা ওই ছাত্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেব না।’

কলা দিয়ে শিল্পকর্ম করা শিল্পী ক্যাটেলানের জন্য নতুন নয়, এর আগে ২০১৯ সালেও মিয়ামিতে একই ধরণের একটি শিল্পকর্ম প্রদর্শনীতে দেন তিনি। ওই সময় শিল্পকর্মটি বিক্রি হয়েছিল এক লাখ ২০ হাজার মার্কিন ডলারে।