জাপানের হোক্কাইডো উপকূলে ২৬ আরোহী নিয়ে জাহাজ নিখোঁজ

Looks like you've blocked notifications!
জাপানের এই কাজু-১ জাহাজের ৬৫ জন ধারণক্ষমতা রয়েছে। পুরনো ছবি : সংগৃহীত

জাপানে অন্তত ২৬ জন লোক নিয়ে পর্যটকবাহী জাহাজ নিখোঁজ হয়েছে। শুক্রবার জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডো দ্বীপ উপকূলে এই ঘটনা ঘটে। জাহাজটি দুর্ঘটনায় পড়ার সময় সাহায্য চেয়ে ‘ডিস্ট্রেস কল’ পাঠায়। এরও কয়েকঘণ্টা পর উদ্ধার কাজ শুরু হয়। আজ শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

নৌকাটি নিখোঁজ হওয়ার পরে ছয়টি টহল জাহাজ ও চারটি বিমান কয়েক ঘণ্টাব্যাপী অনুসন্ধান চালায়। তবে নৌকাটি থেকে ‘ডিস্ট্রেস কল’ পাঠানোর প্রায় নয় ঘণ্টা পর উদ্ধার তৎপরতা শুরু হয়।

১৯ টন ওজনের জাহাজ কাজু-১ শনিবার সকালের দিকে একটি জরুরি ‘ডিস্ট্রেস কল’ পাঠিয়ে জানিয়েছিল, জাহাজের বো স্রোতের তোড়ে ভেসে গেছে। হোক্কাইডো দ্বীপের শিরেটোকো উপদ্বীপের পশ্চিম উপকূলে জাহাজটি কাত হয়ে ডুবে যেতে শুরু করেছে।

হোক্কাইডোর একটি মৎস্যজীবীদের সমিতির ভাষ্য মতে, দুপুরের দিকে ওই এলাকায় বেশ উঁচু ঢেউ ও প্রবল বাতাস লক্ষ্য করা গেছে। খারাপ আবহাওয়ার কারণে মাছ ধরার নৌকাগুলোও বন্দরে ফিরে এসেছে। আবহাওয়া দপ্তর থেকে প্রায় তিন মিটার অর্থাৎ নয় ফুট উঁচু ঢেউয়ের ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছিল।

জাপানি রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, ওই জাহাজে থাকা ক্রুরা জানিয়েছিল যে—যাত্রীরা লাইফ জ্যাকেট পরা ছিল। জাহাজটিতে দুই শিশুসহ ২৪ যাত্রী ও দুজন ক্রু ছিলেন। এরপর থেকেই ওই জাহাজটির সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।