জাপান-ভারত যৌথ যুদ্ধবিমান মহড়া শুরু

Looks like you've blocked notifications!
চীনা হুমকি মোকাবিলায় প্রথমবারের মতো দ্বিপক্ষীয় যুদ্ধবিমান মহড়া শুরু করেছে ভারত ও জাপান।  ছবি : কয়োডো টাইমস

চীনা হুমকি মোকাবিলায় প্রথমবারের মতো দ্বিপক্ষীয় যুদ্ধবিমান মহড়া শুরু করেছে ভারত ও জাপান। পর্যবেক্ষকরা বলছেন, এশিয়ায় চীনের ক্রমবর্ধমান হুমকির পরিপ্রেক্ষিতে এই মহাড়া হচ্ছে। এদিকে ম্যাগেসিমা নামের ছোট একটি দ্বীপে গত বৃহস্পতিবার আরো একটি সামরিক ঘাঁটির নির্মাণকাজ শুরু করেছে জাপান। 

জাপানি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, জাপানের রাজধানী টোকিওর কাছে এই যুদ্ধবিমান মহড়ায় জাপানের আটটি যুদ্ধবিমান এবং ভারতের চারটি বিমান, দুটি পরিবহন বিমান, একটি এরিয়াল রিফুয়েলিং ট্যাংকার অংশগ্রহণ করেছে। এই মহড়া চলবে ১১ দিন। খবর জাপান টাইমসের।

টোকিও শহরের পূর্ব দিকে ইবাররাকি এলাকার হায়াকুরি বিমানঘাঁটিতে শুরু হওয়া এই মহড়ায় ভারতীয় বিমানবাহিনীর ১৫০ জন সদস্য অংশগ্রহণ করেছেন। ২০১৯ সালে ভারত ও জাপানের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের আলোচনার মাধ্যমে দুই দেশ এই মহড়া আয়োজন নিয়ে একমত হয়। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে তা বিলম্বিত হয়েছিল।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ভারত, জাপান ও অস্ট্রেলিয়া ‘কোয়াড’ জোট গঠন করেছে, যা এই অঞ্চলে চীনের প্রভাব রুখতে চায়। এ ছাড়া ভারতের সঙ্গে চীনের সীমান্ত বিরোধ ঐতিহাসিক। এ জন্য ভারত ও জাপানের এই মহড়া বেশ তাৎপর্যপূর্ণ।