জার্মানিতে অস্ত্র বিতর্কে প্রাদেশিক মন্ত্রীর পদত্যাগ

Looks like you've blocked notifications!
জার্মানির মেকলেনবুর্গ-ওয়েস্টার্ন পোমেরানিয়া প্রদেশের মন্ত্রী লরেন্‌জ কাফিয়ের। ছবি : সংগৃহীত

উগ্রপন্থি ব্যবসায়ীর কাছ থেকে অস্ত্র কিনে সমালোচনার মুখে পড়ে পদত্যাগ করেছেন জার্মানির মেকলেনবুর্গ-ওয়েস্টার্ন পোমেরানিয়া প্রদেশের মন্ত্রী লরেন্‌জ কাফিয়ের। সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

জানা গেছে, ২০১৮ সালে এক অস্ত্র ব্যবসায়ীর কাছ থেকে শিকারের জন্য একটি পিস্তল কিনেছিলেন কাফিয়ের। পরে জানা যায়, ওই অস্ত্র বিক্রেতা জার্মানির ডানপন্থি উগ্রবাদী দল নর্ডক্রুয়েজ বা নর্দার্ন ক্রুশের সদস্য। দীর্ঘদিন ধরেই কর্তৃপক্ষের সন্দেহের তালিকায় ছিলেন ওই ব্যবসায়ী। ২০১৯ সালে উগ্রপন্থি দলের সঙ্গে তাঁর সংশ্লিষ্টতার বিষয়ে নিশ্চিত হয় সরকার।

উগ্রবাদী দলের সদস্য—এমন ব্যবসায়ীর কাছ থেকে অস্ত্র কেনায় উগ্রপন্থি দলের সঙ্গে  জার্মান মন্ত্রীর যোগাযোগ আছে বলে অভিযোগ করেন কেউ কেউ। এরপর সমালোচনার মুখে গত মঙ্গলবার পদত্যাগ করেন কাফিয়ের। অবশ্য উগ্রপন্থি দলের সঙ্গে কোনো ধরনের যোগযোগের অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

অস্ত্র কেনা প্রসঙ্গে কাফিয়ের বলেন, ‘আমি দুঃখ প্রকাশ করছি। তবে আমি দুঃখ প্রকাশ করছি অস্ত্র কেনার জন্য নয়, কেনার প্রক্রিয়াটির জন্য। আমি এমন একজনের কাছ থেকে অস্ত্র কিনেছি, যার কাছ থেকে আমার এটি কেনা উচিত হয়নি।’

প্রদেশমন্ত্রী হিসেবে লরেন্‌জ কাফিয়ের প্রদেশের গোয়েন্দা দপ্তরের কার্যক্রম দেখাশোনো করতেন। তিনি ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত ক্রিস্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন অব জার্মানি দলের প্রাদেশিক প্রধানের দায়িত্ব পালন করেছেন।