জার্মানিতে টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য ‘লকডাউন’

Looks like you've blocked notifications!
করোনার টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য ‘লকডাউন’ ঘোষণা করেছে ইউরোপের দেশ জার্মানি। ছবি : সংগৃহীত

কোভিড টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য লকডাউন ঘোষণা করেছে ইউরোপের দেশ জার্মানি। স্থানীয় সময় বৃহস্পতিবার জার্মান সরকার এ লকডাউন ঘোষণা করে। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

আগামী কয়েক মাসের মধ্যে জার্মানিতে বাধ্যতামূলক টিকা দেওয়ার পরিকল্পনা করছেন দেশটির শীর্ষ নেতৃবৃন্দ। বিদায়ী চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং তাঁর উত্তরসূরি ওলাফ শলৎস এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে তাঁরা বলেন, করোনাভাইরাসের বিস্তার রোধে টিকা না নেওয়া ব্যক্তিদের সুপারমার্কেট ও ফার্মেসির মতো অতি প্রয়োজনীয় কাজ ছাড়া অন্য সব স্থানে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

নভেল করোনাভাইরাস নিয়ে উদ্ভূত নতুন সংকটের বিষয়ে আঞ্চলিক নেতাদের সঙ্গে আলোচনার পরে জার্মানির শীর্ষ নেতারা এ কথা জানান। এ সময় আরও বলা হয়, যারা সম্প্রতি ভাইরাস থেকে সেরে উঠেছে, তারা এ নিষেধাজ্ঞার আওতাভুক্ত নয়।

জার্মানির দুই নেতা বাধ্যতামূলক টিকা দেওয়ার প্রস্তাবকেও সমর্থন করেছিলেন। পার্লামেন্টের মাধ্যমে ভোট দিলে এ প্রস্তাব আগামী ফেব্রুয়ারি থেকে কার্যকর হতে পারে বলে জানা গেছে।

কঠোর বিধিনিষেধের অধীনে, টিকা নেওয়া ব্যক্তিরা কেবল অন্য পরিবারের দুজনের সঙ্গে দেখা করতে পারবে।

এ ছাড়া যেসব এলাকায় সপ্তাহে প্রতি এক লাখ মানুষের মধ্যে ৩৫০ জনের বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে, সেসব এলাকার পানশালা ও নাইটক্লাবগুলো বন্ধ করতে হবে। এ ছাড়া দেশটি ফুটবল ম্যাচের মতো বড় ইভেন্টে লোকের সংখ্যাও সীমিত করবে বলে জানা গেছে।

অ্যাঙ্গেলা মেরকেল এবং ওলাফ শলৎস এমন সময় সংবাদ সম্মেলন করলেন, যখন জার্মানিতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিনিয়ত বাড়ছে। এ ছাড়া নতুন আবিষ্কৃত করোনার ওমিক্রন ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়াও ঝুঁকি রয়েছে দেশটিতে।