জার্মানির ২০ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা রাশিয়ার

Looks like you've blocked notifications!
রাশিয়ার পতাকার ছবিটি রয়টার্স থেকে নেওয়া

বার্লিনে থাকা রুশ দূতাবাসের কর্মকর্তাদের কিছুদিন আগে গণহারে বহিষ্কার করেছিল জার্মানি। এর প্রতিক্রিয়ায় মস্কোতে নিযুক্ত ২০ জার্মান কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। আজ শনিবার (২২ এপ্রিল) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভির।

রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমকে মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, ‘গণ বহিষ্কারের জবাবে আমরা তাদের ২০ এর অধিক কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে বার্লিনে নিযুক্ত রুশ দূতাবাসের কর্মকর্তাদের গণবহিষ্কার নিয়ে নিন্দা জানিয়েছিল মস্কো। কিন্তু, এরপরেই জার্মান কূটনীতিকদের বহিষ্কার করার সিদ্ধান্ত এলো।

এদিকে, বহিষ্কারের প্রতিক্রিয়ায় রাশিয়ার বিবৃতির একটি নোট রাখা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়। বার্লিন কর্তৃপক্ষ ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে জানায়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফেডারেল সরকার ও রাশিয়ার পক্ষ থেকে যোগাযোগ চলছিল। দুদেশে থাকা দেশ দুটির দূত ও কূটনীতিকদের ব্যক্তিগত বিষয় নিয়েও কথা হচ্ছিল। আজকের বিভেদকে সেই আলোচনার একটি অংশ বলা চলে।’

বার্লিন ইচ্ছে করেই জার্মানি ও রাশিয়ার সম্পর্ক খারাপ করছে বলে অভিযোগ মস্কোর।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বার্লিনের কাজের প্রতিক্রিয়ায় এমনটি করা হয়েছে। একইসঙ্গে রুশ মিশনে থাকা জার্মান কূটনীতিকদের সংখ্যা সীমিত করা হবে। জার্মান রাষ্ট্রদূত গেজা অ্যান্দ্রেয়াসকে বিষয়টি জানানো হবে।