জাল পাসপোর্ট ইস্যুর অভিযোগে তুরস্কে মার্কিন নাগরিক গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দর। ছবি : সংগৃহীত

জাল পাসপোর্ট ইস্যুর অভিযোগে এক মার্কিন নাগরিককে গ্রেপ্তার করেছে তুরস্ক। গতকাল বুধবার তুর্কি গণমাধ্যমে এ তথ্য জানানো হয়। খবর ভয়েস অব আমেরিকা ও বিবিসির।

খবরে বলা হয়, সিরিয়ার এক নাগরিককে জাল পাসপোর্ট দেওয়ার সন্দেহে যুক্তরাষ্ট্রের ওই নাগরিককে গ্রেপ্তার করে তুরস্কের পুলিশ। পরে তাকে কারাগারে পাঠানো হয়। গ্রেপ্তার হওয়া মার্কিন নাগরিককে তুর্কি গণমাধ্যম প্রথমে মার্কিন কূটনীতিক বললেও যুক্তরাষ্ট্র তা অস্বীকার করেছে।

ওই মার্কিন নাগরিককে গ্রেপ্তারের ঘটনাটি ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারার সম্পর্ককে আরও তিক্ত করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দুদেশের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটে।

পুলিশ সূত্রের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ওই মার্কিন নাগরিকের নামের শুধু আদ্যক্ষর প্রকাশ করেছে। সে অনুযায়ী, তাঁর নাম হলো—‘ডি জে কে’।

গত ১১ নভেম্বর ওই মার্কিনীকে প্রাথমিকভাবে ইস্তাম্বুল বিমানবন্দরে আটক করা হয়। ওই মার্কিনীর বিরুদ্ধে একজন সিরিয়ানকে একটি জাল পাসপোর্ট দেওয়ার অভিযোগ আনা হয়েছে। ওই সিরিয়ান ইস্তাম্বুল থেকে জার্মানিতে যাওয়ার চেষ্টা করছিলেন।

তুর্কি গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ইস্তাম্বুল বিমানবন্দরে পাসপোর্ট হস্তান্তরের ঘটনাটি ঘটে। পাসপোর্ট দেওয়ার বিনিময়ে ওই মার্কিনী ১০ হাজার ডলার পেয়েছেন। এই দৃশ্য সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে।

ঘটনায় জড়িত সিরিয়ান নাগরিককে তাঁর নামের ‘আর এস’ আদ্যক্ষর দিয়ে চিহ্নিত করা হয়েছে।

সিরিয়ান নাগরিকের বিরুদ্ধে সরকারি নথি জালিয়াতির অভিযোগ আনা হয়েছে।