জি৭ সম্মেলনে কোভিড সংক্রান্ত কঠোর বিধি-নিষেধ

Looks like you've blocked notifications!
বিশ্বের ধনী দেশগুলোর সংগঠন জি৭ নেতারা প্রায় দুই বছর পর এই প্রথম বারের মতো এ সপ্তাহান্তে সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছেন। ছবি : সংগৃহীত

বিশ্বের ধনী দেশগুলোর সংগঠন জি৭ নেতারা প্রায় দুই বছর পর এই প্রথম বারের মতো এ সপ্তাহান্তে সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছেন। বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বাধ্য হয়ে গত বছরের সম্মেলন বাতিল করা হয়েছিল। খবর এএফপি’র।

আয়োজক দেশ যুক্তরাজ্যে এখনো স্বাস্থ্য ঝুঁকি বজায় থাকলেও দেশটির এখন প্রধান চ্যালেঞ্জ অংশগ্রহণকারীদের মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধ করা।

কর্নওয়ালের কার্বিস বে’তে শুরু হতে যাওয়া তিনদিনের এ সম্মেলনে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র মহামারি পরবর্তী পুনর্গঠনের বিষয়ের ওপর বেশি জোর দেবে।

এ সম্মেলনের আলোচ্য সূচিতে বিশ্বব্যাপী কোভিড ভ্যাকসিনের ন্যায্য বিতরণ এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ও রয়েছে।

ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নয়নাভিরাম এ অবকাশ কেন্দ্রে সম্মেলনে অংশ নিতে আসা নেতাদের সকলেই এরই মধ্যে আংশিকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছেন।

তারাই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো থেকে আসা তাদের প্রতিপক্ষ এবং অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া ও সাউথ আফ্রিকার আমন্ত্রিত অতিথিদের সঙ্গে আলোচনা করবেন।

এ সম্মেলনে অধিকাংশ নেতারা সরাসরি আলোচনায় অংশ নেবেন। তবে ভারতে করোনাভাইরাসে নতুন ভ্যারিয়েন্ট ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি অংশ নেবেন।

স্বাভাবিকভাবে জি৭ সম্মেলনে সর্বাধিক সাংবাদিক অংশ নেওয়ার রেওয়াজ থাকলেও সামাজিক দূরত্ব বজায় রাখার বাধ্যবাদকতা থাকায় এবারের সম্মেলনে এ সংখ্যা অনেক কমানো হয়েছে।