জি-৭ সম্মেলনে জেলেনস্কি, হুঁশিয়ারি মস্কোর

Looks like you've blocked notifications!

ইউক্রেনকে এফ-সিক্সটিন যুদ্ধবিমান সরবরাহ করা হলে ওই অঞ্চলে বিশাল ঝুঁকির সৃষ্টি হবে বলে সতর্ক করেছে রাশিয়া। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার জবাবে এ হুঁশিয়ারি দিল মস্কো। এদিকে, জাপানে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে রাশিয়াকে আরও বেশি কোনঠাসা করতে একমত হয়েছে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা। খবর গার্ডিয়ানের।

জাপানের হিরোশিমায় চলছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ বার্ষিক সম্মেলন। আলোচনা হচ্ছে আঞ্চলিক এবং বিশ্ব রাজনীতির বিভিন্ন ইস্যু নিয়ে। সেখানে দফায় দফায় বৈঠক করেন জোটভূক্ত দেশের নেতারা। সবকিছু ছাপিয়ে গুরুত্ব পায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সিদ্ধান্ত হয় ইউক্রেনকে এফ-সিক্সটিন যুদ্ধবিমান সরবারহের বিষয়ে। আত্মরক্ষার জন্য কিয়েভকে এসব যুদ্ধবিমান দেওয়া হবে বলে জানায় যুক্তরাষ্ট্র।

সম্মেলনের সাইডলাইনে বিশ্বে নেতারা দ্বিপাক্ষিক বৈঠকেও অংশ নেন। এসময় দক্ষিণ কোরিয়ার হাউস স্পিকারের সঙ্গে ম্যানার লেগ পোজ দিতে দেখা যায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে।

এদিকে, ৪৯ তম সম্মেলনে সদস্য না হয়েও এতে অংশ নিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জেদ্দায় আরব লীগের সম্মেলন থেকে সরাসরি জাপানে পৌঁছাতে তাকে দেওয়া হয় উষ্ণ অভ্যর্থনা।

ইউক্রেনকে এফ-সিক্সটিন যুদ্ধবিমান দেওয়ার সিদ্ধান্ত এবং প্রেসিডেন্ট জেলেনস্কির জি-৭ সম্মেলনে যোগ দেওয়া ইস্যুতে চটেছে রাশিয়া। দেশটি সতর্ক করে বলেছে, পশ্চিমাদের যুদ্ধবিমান দেওয়ার পরিকল্পনা বাস্তবায়িত হলে তার পরিণতি হবে ভয়াবহ। মারাত্মক ঝুঁকির মধ্যে পড়বে ওই অঞ্চল।

জি সেভেনভূক্ত দেশগুলো ছাড়াও সম্মেলনে আমন্ত্রিত হন ভারতের প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদিসহ দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়াসহ একাধিক দেশের রাষ্ট্র এবং সরকার প্রধানরা।