জেগে উঠেছে চিলির ঘুমন্ত লাসকার আগ্নেয়গিরি

Looks like you've blocked notifications!
প্রায় ৩০ বছর পর আবারো সক্রিয় হয়ে উঠেছে চিলির ঘুমন্ত লাসকার আগ্নেয়গিরি। ছবি : সংগৃহীত

চিলির একটি ঘুমন্ত আগ্নেয়গিরি সক্রিয় হয়ে উঠেছে। সেই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত শুরু হয়েছে লাভা উদগীরণ। গোটা এলাকা ছেয়ে গেছে ধোঁয়ায়। লাভা উদগীরণের ফলে আকাশের দিকে ২০ হাজার ফুট উঁচু পর্যন্ত উঠেছে ধোঁয়া-ছাই। খবর বিবিসি ও এএফপির।

প্রতিবেদনে জানা যায়, লাতিন আমেরিকার এই দেশটির আন্দিস পর্বতমালা অংশে লাসকার আগ্নেয়গিরি জেগে উঠেছে শনিবার (১০ ডিসেম্বর) মধ্যরাতে। সেই থেকে অনর্গল লাভা ও ছাই উদগীরণ চলছে। আকাশে ২০ হাজার ফুট উঁচু পর্যন্ত পৌঁছে যাচ্ছে ধোঁয়া ও গ্যাস। এ ছাড়া মৃদু কম্পন হচ্ছে আশপাশের এলাকায়।

চিলির ন্যাশনাল জিয়োলজি অ্যান্ড মাইনিং সার্ভিসের তথ্য অনুযায়ী, স্থানীয় সময় শনিবার রাত সাড়ে বারোটা নাগাদ মৃদু ভূ-কম্পনের পর শুরু হয় অগ্ন্যুৎপাত। উদ্ভূত পরিস্থিতিতে গোটা এলাকায় হলুদ সতর্কতা জারি করা হয়। আগ্নেয়গিরির আশপাশের পাঁচ কিলোমিটারের মধ্যে সাধারণের প্রবেশ নিষিদ্ধ হয়ে যায়। এমনকি উড়োজাহাজগুলোকে ওই এলাকার আকাশসীমা ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

শেষবার লাসকারের পূর্ণ উদগীরণ হয়েছিল ১৯৯৩ সালে। এর পর ২০০৬ এবং ২০১৫ সালেও জেগে ওঠার ইঙ্গিত মিলেছিল। তবে সে বার পূর্ণমাত্রায় উদগীরণ হয়নি। কিন্তু এ বার বিজ্ঞানীরা মনে করছেন, লাসকার ভয়াবহ রূপ নিতে পারে। যদিও এখনো পর্যন্ত বাসিন্দাদের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।