জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে কাজাখস্তানে বিক্ষোভ, আটক ৭৯৩৯

Looks like you've blocked notifications!
জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত সপ্তাহে কাজাখস্তানে সহিংস বিক্ষোভ হয়েছে। ছবি : রয়টার্স

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত সপ্তাহে কাজাখস্তানে সহিংস বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা বেশ কয়েকটি শহরের সরকারি ভবন দখল করে আগুন লাগিয়ে দিয়েছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে হতাহতের ঘটনাও ঘটেছে। আজ পর্যন্ত সাত হাজার ৯৩৯ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

এই অস্থিরতাকে সোভিয়েত-পরবর্তী ইতিহাসের সবচেয়ে খারাপ সহিংসতা বলে আখ্যা দিয়েছে মধ্য-এশিয়ার এই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই সহিংসতার জন্য চরমপন্থী এবং সন্ত্রাসীদের দায়ী করলেও কিছু বিদেশি নাগরিক এতে যুক্ত ছিলেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। গত সপ্তাহেই জাতীয় নিরাপত্তা কমিটির সাবেক প্রধান করিম মাসিমভকে দেশদ্রোহিতার সন্দেহে আটক করা হয়। এর কয়দিন আগেই তাঁকে বরখাস্ত করেছিলেন দেশটির রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ।

এরই মধ্যে কাজাখস্তানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ওই অস্থিরতা নিরসনে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়ার নির্দেশ দেন রাষ্ট্রপতি টোকায়েভ। টোকায়েভ তার মন্ত্রিসভাও বাতিল করেছেন। এমনকি দেশের কৌশলগত স্থানের নিরাপত্তা রক্ষায় রাশিয়ার কাছে সামরিক সহায়তাও চেয়েছেন টোকায়েভ।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে সরকারি পোস্টের বরাত দিয়ে রাশিয়া ও কাজাখস্তানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ওই সংঘর্ষে ১৬৪ জন নিহতের খবর জানিয়েছে। তবে হাসপাতাল ও পুলিশ কর্তৃপক্ষ এই সংখ্যা নিশ্চিত করতে পারেনি। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমের ওই পোস্টটি সরিয়ে ফেলা হয়।