জ্বালানি কর স্থগিতে কংগ্রেসকে আহ্বান জানাবেন বাইডেন

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পাম্পের রেকর্ড দামের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার জন্য ফেডারেল কর তিন মাসের জন্য স্থগিতে কংগ্রেসকে আহ্বান জানাবেন। বুধবার এই আহ্বান জানানো হবে বলে মনে করছেন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট অস্থায়ীভাবে রাষ্ট্রীয় জ্বালানি কর স্থগিতের জন্য আহ্বান জানাবেন, যা প্রায়শই ফেডারেল হারের চেয়ে বেশি হয়’ উল্লেখ করে ওই কর্মকর্তা আরও বলেছেন, ‘বড় তেল কোম্পানিগুলোকে তাদের শক্তি সচিব নিয়ে বৈঠকে বসার আহ্বান জানানো হবে। এই সপ্তাহের শেষের দিকে এই বৈঠক ডাকা হবে, যেখানে  নিষ্ক্রিয় পরিশোধন প্রক্রিয়া সক্রিয় করতে পরিকল্পনা চাওয়া হবে।’

বাইডেন ও তাঁর উপদেষ্টারা কয়েক মাস ধরে এই বিষয়টি নিয়ে আলোচনা করছেন। সেখানে কীভাবে গ্যাসের দামের রেকর্ড ঊর্ধ্বগতি মোকাবিলার জন্য পদক্ষেপ নেওয়ার বিষয়ে কথা বলা হয়। কারণ, এই দাম রাষ্ট্রপতির ভোটের রেটিংয়ে এবং নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটদের কংগ্রেসের ক্ষমতা ধরে রাখার সম্ভাবনার ওপর প্রভাব ফেলছে।

গ্যালন প্রতি ১৮ দশমিক ৪ সেন্ট ফেডারেল পেট্রোল ট্যাক্স এবং ২৪ দশমিক ৪ সেন্ট ডিজেল কর স্থগিত করার জন্য কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হবে। সম্ভবত, এই প্রচেষ্টার পিছনে বাইডেনের সমর্থন প্রতীকী করে তুলেছে।

উভয় পক্ষের আইন প্রণেতারা কর স্থগিত করার বিরুদ্ধে মত প্রকাশ করেছেন। হাউস অব রিপ্রেজেন্টেটিভের মুখপাত্র ন্যান্সি পেলোসিসহ কিছু ডেমোক্র্যাট মনে করছেন, এই পদক্ষেপটি দামের ওপর সীমিত প্রভাব ফেলবে এবং তেল সংস্থাগুলো এবং খুচরা বিক্রেতারা বেশিরভাগ সঞ্চয়কে জমা করতে পারবে।

‘আমরা যে সমস্যার মুখোমুখি তা ফেডারেল গ্যাস ট্যাক্স সাসপেনশনের মাধ্যমে সমাধান হবে না, তবে এটি পরিবারগুলোকে একটু শ্বাস নেওয়ার জায়গা দেবে’ উল্লেখ করে অপর এক কর্মকর্তা বলেছেন, ‘আমরা দীর্ঘ সময়ের জন্য দাম কমাতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

ওই কর্মকর্তা বলেন, ‘হোয়াইট হাউস বিশ্বাস করে, এটি বাজেটের অন্যান্য ক্ষেত্রগুলো থেকে হারানো রাজস্ব পূরণ করতে পারবে।’