টাইফুন 'রাই'য়ে লণ্ডভণ্ড ফিলিপাইন, নিহত ১২

Looks like you've blocked notifications!
প্রবল ঘূর্ণিঝড় (টাইফুন) রাইয়ে লণ্ডভণ্ড হয়ে গেছে দ্বীপরাষ্ট্র ফিলিপাইনের দক্ষিণ ও মধ্যাঞ্চল। ছবি : রয়টার্স

প্রবল ঘূর্ণিঝড় (টাইফুন) রাইয়ে আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে দ্বীপরাষ্ট্র ফিলিপাইনের দক্ষিণ ও মধ্যাঞ্চল। দেশটির সরকারি কর্মকর্তা ও স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স জানিয়েছে, ঝড়ের কবলে পড়ে ফিলিপাইনের বিভিন্ন অঞ্চলে মৃত্যু হয়েছে অন্তত ১২ জনের।

বৃহস্পতিবার বয়ে যাওয়া এই ঝড়ের কবল থেকে বাঁচতে এরই মধ্যে তিন লাখেরও বেশি মানুষ বাড়িঘর ও সমুদ্রতীরবর্তী রিসোর্টগুলো ছেড়ে আশ্রয়কেন্দ্রে উঠেছেন।

ফিলিপাইনের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নির্বাহী পরিচালক রিকার্ডো জালাড জানান, টাইফুনে মৃতদের সবাই দেশটির জনপ্রিয় ট্যুরিস্ট স্পট বলে পরিচিত পালাওয়ান দ্বীপের। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে সিয়ারগাও, ভিসায়াস এবং মিন্দানাও দ্বীপও।

অবকাঠামোগত হিসেবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সিয়ারগাও দ্বীপ। ফিলিপাইনের সংবাদমাধ্যম এবিএস-সিবিএনের প্রতিনিধি ডেনিস দাতু বলেন, ‘সিয়ারগাও দ্বীপে কোনো ভবন অক্ষত অবস্থায় নেই। দ্বীপের প্রতিটি ভবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।’

‘শহরে বোমা পড়লে বা সামরিক আগ্রাসন শুরু হলে মানুষ যেমন হতভম্ব-উদভ্রান্ত হয়ে যায়, সিয়ারগাও দ্বীপের লোকজনের মানসিক অবস্থাও এখন তেমনি।’

দেশটির জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার সিয়ারগাও দ্বীপে আছড়ে পড়া রাই ছিল ‘সুপার টাইফুন’। ওই সময় ওই দ্বীপে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার (১২০ মাইল)। শুক্রবার সকালে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটার।