টাকা চুরির অভিযোগ : পদত্যাগ করবেন না দ. আফ্রিকার প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ উঠেছে। অভিশংসনের ঝুঁকির মুখে তিনি। বিরোধী দল ও নিজের দলের মধ্যে তাঁর পদত্যাগের দাবি উঠেছে। তবে এসব অভিযোগ ‘অসত্য’ দাবি করে তা প্রত্যাখ্যান করে সিরিল রামাফোসা বলেছেন, পদত্যাগের কোনো ইচ্ছা নেই তাঁর।

সিরিল রামাফোসার মুখপাত্র ভিনসেন্ট মাগওয়েনা জানান, প্রেসিডেন্ট রামাফোসা একটি ত্রুটিপূর্ণ প্রতিবেদনের ভিত্তিতে পদত্যাগ বা সরে দাঁড়াচ্ছেন না। খবর বিবিসির।

গত জুনে গোয়েন্দা সংস্থার সাবেক একজন প্রধান পুলিশের কাছে সিরিল রামাফোসার বিরুদ্ধে অভিযোগ করেন। অভিযোগে তিনি বলেন, প্রেসিডেন্ট রামাফোসা ২০২০ সালের ফেব্রুয়ারিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে তাঁর ফার্ম থেকে পাঁচ লাখের বেশি ডলার চুরির ঘটনা ধামাচাপা দেন।এরপরই মূলত রামাফোসার পদত্যাগের দাবি ওঠে।

এ ঘটনা তদন্তে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের একটি সংসদীয় প্যানেল গঠন করা হয়। গত বুধবার ওই প্যানেল জানিয়েছে, রামাফোসা সম্ভবত দেশের আইন ও সংবিধানপরিপন্থী কাজ করেছেন। এতে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে রামাফোসাকে অভিশংসনের পথ তৈরি হয়েছে।

এদিকে, সিরিল রামাফোসার বিরুদ্ধে ওঠা এসব অভিযোগ নিয়ে আজ সোমবার আলোচনায় বসবেন ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) নেতারা।