টিকটক ও পাবজি নিষিদ্ধ করল তালেবান

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের তালেবান সরকার দেশটিতে ভিডিও শেয়ারের অ্যাপ টিকটক ও মাল্টিপ্লেয়ার গেম পাবজি (পিইউবিজি) নিষিদ্ধ করেছে। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের তালেবান সরকার দেশটিতে ভিডিও শেয়ারের অ্যাপ টিকটক ও মাল্টিপ্লেয়ার গেম পাবজি (পিইউবিজি) নিষিদ্ধ করেছে। তারা বলছে, এই অ্যাপ ও গেম তরুণদের বিপথে নিয়ে যাচ্ছে। খবর বিবিসির।

তালেবান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অনৈতিক অনুষ্ঠান সম্প্রচার করে এমন টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারও নিষিদ্ধ করা হবে। দেশটিতে সংগীত, চলচ্চিত্র ও টেলিভিশন সোপ অপেরার ওপর সম্প্রতি নিষেধাজ্ঞা জারির পর নতুন করে ওই অ্যাপ ও গেমে নিষেধাজ্ঞা দেওয়া হলো।

তালেবান সরকারের মুখপাত্র ইমানুল্লাহ সামানগানি বলেন, তরুণ প্রজন্মকে বিভ্রান্ত হওয়া থেকে বাঁচাতে সর্বশেষ নিষেধাজ্ঞার প্রয়োজন ছিল।

তবে নিষেধাজ্ঞা কবে থেকে ও কত দিনের জন্য কার্যকর হবে, তা স্পষ্ট করেননি তালেবান নেতারা। গত আগস্টে ক্ষমতায় আসার পর এই প্রথম তাঁরা দেশে কোনো অ্যাপ নিষিদ্ধ করলেন।

বিবিসির আফগান সার্ভিসের সম্পাদক হামিদ সুজা বলেছেন, আফগানিস্তানে বিনোদনের বিভিন্ন পথ বন্ধ থাকায় সাম্প্রতিক মাসগুলোতে তরুণ আফগানদের কাছে টিকটক ও পাবজি জনপ্রিয় হয়ে উঠেছে।

দক্ষিণ কোরিয়ার তৈরি প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস (পিইউবিজি) নামের অনলাইন শুটিং গেমটি আফগানিস্তানের আগের সরকারও নিষিদ্ধ করার চেষ্টা করেছিল। তবে সেই চেষ্টা ব্যর্থ হয়।