টিকাকে ‘না’ বলা ‘সবচেয়ে শক্তিশালী পুরুষের’ মৃত্যু করোনায়

Looks like you've blocked notifications!
বেলজিয়ামের ‘সবচেয়ে শক্তিশালী পুরুষ’ ফ্রেদেরিক সিনিস্ত্রা। ছবি : সংগৃহীত

মহামারি করোনাভাইরাস থেকে বাঁচার এখন পর্যন্ত সবচেয়ে বড় অস্ত্র টিকা। আর সেই টিকাকে ‘না’ বলা বেলজিয়ামের ‘সবচেয়ে শক্তিশালী পুরুষ’ ফ্রেদেরিক সিনিস্ত্রা (৪১) মারা গেলেন করোনায়। ফ্রেদেরিককে সবাই দ্য আন্ডারটেকার নামেও চিনে থাকেন। খবর ডেইলি বেস্টের।

তিনবারের বিশ্ব কিক বক্সিং চ্যাম্পিয়ন সিনিস্ত্রা করোনাকেও প্রতিপক্ষের মতো উড়িয়ে দিতে চেয়েছিলেন টিকার সাহায্য না নিয়ে। কিন্তু পারলেন না। কয়েকদিন হাসপাতালে থাকার পরেও সংক্রমণ সইতে পারেনি ফ্রেদেরিক সিনিস্ত্রার ফুসফুস। শেষমেশ টিকা না নেওয়াটাই কাল হয়েছে সিনিস্ত্রার জন্য।

১৫ ডিসেম্বর মারা গেছেন সিনিস্ত্রা। তাঁর মৃত্যুর খবর সবার সামনে নিয়ে এসেছে ডি টেলিগ্রাফ পত্রিকা। পত্রিকাটি জানিয়েছে, বেলজিয়ামের লিয়েজে মারা গেছেন এই কিক বক্সার। গত নভেম্বরের শেষ দিকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি হয়েছিলেন। পরে ফ্রেদেরিক সিনিস্ত্রার স্ত্রী ১৬ ডিসেম্বর তাঁর ফেসবুক পেজে সিনিস্ত্রার মৃত্যুর ঘোষণা দেন।

হাসপাতালে ভর্তি হওয়ার আগে অবশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে সবাইকে আশ্বস্ত করেই পোস্ট দিয়েছিলেন সিনিস্ত্রা। লিখেছিলেন, ‘পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ। আমি বাসায় থেকে সুস্থ হচ্ছি, যেভাবে সুস্থ হওয়ার কথা। আরও শক্তিশালী হয়ে আমি সবার মাঝে ফিরব।’

নভেম্বরের শেষ দিকে ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে সিনিস্ত্রা জানিয়েছিলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আগামী ৪ ডিসেম্বর ফ্রান্সের নিমে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটা স্থগিত করতে হচ্ছে। খুবই বিরক্ত লাগছে, কিন্তু আমি আমার স্ত্রী ও চাচা ওসমান ইগিনের প্রতি কৃতজ্ঞ। অনেক অসুখ-বিসুখ আমার ফুসফুসে আঘাত হানছে।’ সে অসুখ-বিসুখের নাম যে কোভিড, সেটা উচ্চারণ করতেও রাজি ছিলেন না সিনিস্ত্রা।

বেলজিয়ান মিডিয়া আরও জানিয়েছে, হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়াও পেয়েছিলেন সিনিস্ত্রা। কিন্তু বাসায় ফেরার পরও যে করোনার ধাক্কা অনেক সময় থেকে যায়, সিনিস্ত্রার মৃত্যু সেটি আরেকবার বুঝিয়ে দিল।