টিকা নিলে ১০ দেশ থেকে ভ্রমণ করা যাবে থাইল্যান্ডে

Looks like you've blocked notifications!
করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কম থাকা অন্তত ১০ দেশের পূর্ণ ডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের জন্য ১ নভেম্বর থেকে কোয়ারেন্টিনের শর্ত তুলে নেওয়ার পরিকল্পনা করছে থাইল্যান্ড। ছবি : সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কম থাকা অন্তত ১০ দেশের পূর্ণ ডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের জন্য ১ নভেম্বর থেকে কোয়ারেন্টিনের শর্ত তুলে নেওয়ার পরিকল্পনা করছে থাইল্যান্ড।

থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা স্বীকার করেছেন, ‘সরকার কিছুটা ঝুঁকি নিয়েই এ সিদ্ধান্ত নিয়েছে’। খবর বিবিসির।

কম ঝুঁকিতে থাকা ১০ দেশের মধ্যে রয়েছে যুক্তরাজ্য, চীন, জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে গত জুলাই থেকে প্রতিদিন ১০ হাজারের বেশি কোভিড-১৯ সংক্রমণ রেকর্ড করছে থাইল্যান্ড।

প্রায় সাত কোটি জনসংখ্যার দেশ থাইল্যান্ডে এখন পর্যন্ত ৩৩ শতাংশ মানুষ টিকার পূর্ণ ডোজ পেয়েছেন এবং অর্ধেক জনসংখ্যা একটি ডোজ পেয়েছেন।

তারপরও মহামারিতে ধুঁকতে থাকা থাই পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে এমন সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবেই দেখা হচ্ছে।

থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান বলেছেন, আগামী ১ ডিসেম্বর বিনোদন স্থানগুলো পুনরায় খোলার অনুমতি দেবে তাঁর সরকার এবং অ্যালকোহল বিক্রির অনুমতি দেবে। এ ছাড়া ডিসেম্বর থেকে আরও বেশি দেশের নাগরিকদের জন্য ভ্রমণ চালু করার পরিকল্পনা আছে বলেও জানিয়েছেন প্রায়ুথ চান ওচা।

সোমবার টিভিতে এক ভাষণে প্রধানমন্ত্রী বলেন, কম ঝুঁকিপূর্ণ ১০ দেশের পূর্ণ ডোজ টিকা নেওয়া দর্শনার্থীদের থাইল্যান্ডে পৌঁছে করোনাভাইরাস ‘নেগেটিভ’ সনদ দেখাতে হবে এবং থাইল্যান্ডে পদার্পণের পর করোনাভাইরাস পরীক্ষাও করতে হবে।

এই পরীক্ষায় ‘নেগেটিভ’ ফল এলে দর্শনার্থীরা থাইল্যান্ডে অবাধে ভ্রমণ করতে পারবেন। সে ক্ষেত্রে তাদের থাইল্যান্ডে ঢুকে আর কোয়ারেন্টিনে