টেনিসের বিশ্ব চ্যাম্পিয়নের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া

Looks like you've blocked notifications!
টেনিসের বিশ্ব চ্যাম্পিয়ন সার্বিয়ান তারকা খেলোয়াড় নোভাক জোকোভিচ। ছবি : রয়টার্স

কোভিড-১৯ টিকার নিয়ম না মানায় বিশ্ব চ্যাম্পিয়ন টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচের ভিসা বাতিল করেছে অস্ট্রেলিয়া। ফলে টেনিসের গুরুত্বপূর্ণ আসর দশম অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে তাঁর। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাত দিয়ে আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের মেডিকেল বিভাগের একটি ছাড়পত্র নিয়েছেন জানিয়ে গত বুধবার অস্ট্রেলিয়ায় নামেন জোকোভিচ। টিকা নীতি না মানার কথা বলে অস্ট্রেলীয় সময় আজ বৃহস্পতিবার সকালে জোকোভিচের ভিসা বাতিল করা হয়।

এক সংবাদ সম্মেলনে জোকোভিচের ভিসা বাতিলের তথ্য নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এ ছাড়া টুইটারে তিনি বলেন, ‘নিয়ম নিয়মই, বিশেষ করে যখন আমাদের সীমান্তের বিষয় আসে। অস্ট্রেলিয়াকে কোভিডে বিশ্বের অন্যতম সর্বনিম্ন মৃত্যুর দেশের কাতারে রেখেছে আমাদের শক্তিশালী সীমান্তনীতি। আমাদের সজাগ দৃষ্টি বজায় রাখব।’

অস্ট্রেলিয়ার সরকারি কর্তৃপক্ষ বলছে, ‘অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য কোভিড অতিমারীকালীন শর্তাবলী পূরণ করতে ব্যর্থ হয়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ।’

অস্ট্রেলিয়ায় নামার পর জোকোভিচকে মেলবোর্নের টুল্লাম্যারিন বিমানবন্দর থেকে সরকারের পক্ষ থেকে পার্ক হোটেলে নেওয়া হয়। আজ বৃহস্পতিবার তিনি হয়তো অস্ট্রেলিয়া ত্যাগ করবেন। যদিও এই সিদ্ধান্তের বিপক্ষে আপিল করা হবে বলে জানিয়েছেন জোকোভিচের আইনজীবী।

আড়াই কোটির বেশি জনসংখ্যার দেশ অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ছয় লাখ ৮০ হাজারের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন দুই হাজার ৩০২ জন।