তখনও মৃত মায়ের সঙ্গে নাড়ির বন্ধন ছিল নবজাতকের

Looks like you've blocked notifications!
সিরিয়ার উত্তরাঞ্চলে একটি বাড়ির ধ্বংসস্তূপের নিচ থেকে এক নবজাতককে জীবিত উদ্ধার করা হয়েছে। ছবি : রয়টার্স

ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ার উত্তরাঞ্চলে একটি বাড়ির ধ্বংসস্তূপের নিচ থেকে এক নবজাতককে জীবিত উদ্ধার করা হয়েছে। আত্মীয়রা যখন শিশুটিকে উদ্ধার করে তখনও মায়ের সঙ্গে নাড়ির বন্ধন ছিল। গত সোমবারের ভূমিকম্পে মায়ের মৃত্যু হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

পরিবারটির আত্মীয় খুলিল আল-সুয়াদি বলেছেন, উদ্ধারকৃত নবজাতক ছাড়া পরিবারটির সবাই নিহত হয়েছে। সোমবারের ভূমিকম্পে তাদের মৃত্যু হয়। জিনদায়রিস শহরটি সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে।

সুয়াদি বলেন, ‘যখন আমরা ধ্বংসস্তূপ খুঁড়ছিলাম তখন একটি কণ্ঠ শুনি। ধ্বংসাবশেষ সরিয়ে মায়ের সঙ্গে নাড়ির বন্ধন থাকা শিশুটিকে পাই। তখন নাড়ি কেটে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।’

সামাজিক যোগাযোগমাধ্যমে শিশুটিকে উদ্ধারের ভিডিও ভাইরাল হয়েছে। এতে দেখা গেছে, বিধ্বস্ত একটি চারতলা ভবনের ধ্বংসস্তূপ থেকে ভেঙে পড়া বিভিন্ন বস্তু সরাচ্ছেন এক ব্যক্তি। দ্বিতীয় আরেকজন প্রথমে দৌড়ে দিয়ে একটি কম্বল নিয়ে আসেন। তা দিয়ে শূন্য ডিগ্রির নিচে তাপমাত্রায় শিশুটিকে উষ্ণ রাখার চেষ্টা করেন। তৃতীয় আরেকজন শিশুটিকে হাসপাতালে নিয়ে যেতে গাড়ির জন্য চিৎকার করছিলেন।

শিশুটিকে কাছের শহর আফরিনে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য। আত্মীয়রা পরবর্তী বেশ কয়েক ঘণ্টা শিশুটির বাবা আব্দুল্লাহ ও মা আফরা এবং তার চার ভাইবোন ও এক চাচীকে উদ্ধারে ব্যয় করেন। উদ্ধারের পর মরদেহগুলো প্রতিবেশী এক আত্মীয়ের বাড়িতে ছিল। মঙ্গলবার একসঙ্গে তাদের দাফন হয়েছে।