তাইওয়ানের আকাশে ২০টিরও বেশি চীনা যুদ্ধবিমান

Looks like you've blocked notifications!
তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে উড়েছে ২০টিরও বেশি চীনা সামরিক বিমান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরকে কেন্দ্র করে মঙ্গলবার তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে উড়েছে ২০টিরও বেশি চীনা সামরিক বিমান।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটার বিবৃতিতে জানিয়েছে, ২ আগস্ট পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২১টি এয়ারক্রাফট তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রবেশ করেছিল।

বার্তা সংস্থা এএফপির বরাতে আজ বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলটি তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমার মতো নয়। তবে, চীনের নিজস্ব বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলের সঙ্গে মিলে আছে। এমনকি মূল ভূখণ্ডের কিছু অংশের সঙ্গে মিলে বেশ বড় একটা অঞ্চলকে অন্তর্ভুক্ত করেছে।

এ ছাড়া, মঙ্গলবার রাতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে চীনের সামরিক বাহিনী।

চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ানে গেছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। মঙ্গলবার রাতে তিনি নির্ধারিত সময়ের কিছুটা আগেই তাইপেতে পৌঁছান।

স্থানীয় সময় ১০টা ৪৪ মিনিটে তাঁর উড়োজাহাজ তাইপের মাটি স্পর্শ করে। মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তিনি তাইপেতে এসে পৌঁছান।

পেলোসির সফরকে কেন্দ্র করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। তাইওয়ানের পূর্বাঞ্চলের জলসীমায় একটি যুদ্ধবিমানবাহী রণতরিসহ চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে চীন। আকাশে চক্কর দিয়েছে চীনা যুদ্ধবিমান।