তাইওয়ানের চারপাশে চীনের ১০ যুদ্ধবিমান ও নৌবাহিনীর দুই জাহাজ

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

তাইওয়ানের চারপাশে চীনের ১০টি যুদ্ধবিমান ও নৌবাহিনীর দুটি জাহাজ শনাক্ত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমএনডি)। গত সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টার মধ্যে যুদ্ধবিমানগুলো ও জাহাজ দুটি শনাক্ত করা হয়। তবে, কোনো যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর সীমা অতিক্রম করেনি। গতকাল বুধবার (২২ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

তাইওয়ানের স্থানীয় সংবাদপত্র তাইওয়ান নিউজ জানিয়েছে, চীনের যুদ্ধবিমান ও জাহাজ শনাক্তের পর তাইওয়ান কর্তৃপক্ষ নিজেদের যুদ্ধবিমান এবং নৌবাহিনীর জাহাজ পাঠিয়েছে। এমনকি চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) যুদ্ধবিমান ও জাহাজে নজদারির জন্য স্থলভিত্তিক ক্ষেপণাস্ত্রের ব্যবহার করা হয়েছে।

এমএনডির তথ্য মতে, পিএলএর ১০ যুদ্ধবিমানের মধ্যে তিনটি শনাক্ত করা হয় তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা শনাক্ত অঞ্চলে (এডিআইজেড)।

তাইওয়ান নিউজ বলছে, শানাক্সি ওয়াই-৮ একটি যুদ্ধবিমান ও হারবিন বিজেডকে-০০৫ ড্রোন এডিআইজেডের দক্ষিণ পশ্চিমে শনাক্ত হয়। আর হারবিন জেড-৯ হেলিকপ্টার শনাক্ত হয় এডিআইজেডের দক্ষিণ পূর্ব দিকে।

চলতি মাসে এ পর্যন্ত চীনের ২৯২টি যুদ্ধ বিমান ও নৌবাহিনীর ৭৬টি জাহাজ তাইওয়ানের চারপাশে শনাক্ত করা হয়েছে।

চীন-তাইওয়ানের বিরোধ বেশ পুরনো। তাইওয়ানকে নিজেদের মূল ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং। তাইওয়ান নিয়ে এক নীতি অবস্থানে রয়েছে তারা। তবে, তাইওয়ান চায় স্বাধীনতা, স্বশাসন। এ বিরোধে তাইওয়ানের পাশে রয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তাই এ বিরোধ এখন আর আঞ্চলিক ভূ-রাজনৈতিক নয়, বরং আন্তর্জাতিক রূপ নিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। অপরদিকে, তাইওয়ান প্রণালীতে বিদেশি হস্তক্ষেপ পছন্দ নয় চীনের।