তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি কতটা বেড়েছে

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

তাইওয়ানে মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি কমিয়ে আনতে ওয়াশিংটনের প্রতি বহুবার আহ্বান জানিয়েছে বেইজিং। ১৯৮২ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান পর্যায়ক্রমে অস্ত্র বিক্রি কমাতে রাজি হয়েছিলেন। তবে, শর্ত ছিল—চীন যেন তাইওয়ান প্রশ্নে শান্তিপূর্ণ সমাধানের পথে হাঁটে।  সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

চীন বলছে, অনেক দিন ধরে বলা হলেও ওয়াশিংটন শুধু প্রতিশ্রুতি ভঙ্গই করে গেছে। এ পর্যন্ত কোনো চুক্তিই সময়মতো কার্যকর হয়নি। কয়েক যুগ ধরে তাইওয়ানে মার্কিন অস্ত্র বিক্রির পরিমাণ ওঠানামা করেছে।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে একবারে সবচেয়ে বেশি অস্ত্র কেনা হয় ১৯৯২ সালে তাইওয়ানের প্রেসিডেন্ট লি তেং-হুই’র আমলে। সে বছর ১৬ বিলিয়ন মার্কিন ডলারের বেশি মূল্যের অস্ত্র বিক্রি করে যুক্তরাষ্ট্র।

২০০৭ সালে উল্লেখযোগ্য হারে প্রতিরক্ষা বাজেট বাড়ায় তাইওয়ান। ফলে এ বছরও যুক্তরাষ্ট্র থেকে বিপুল অর্থের অস্ত্র কেনে দেশটি।

২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত আট বছরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে তিন চুক্তিতে মোট ১২ বিলিয়ন ডলারের বেশি অস্ত্র তাইওয়ানের কাছে বিক্রি করে যুক্তরাষ্ট্র। ওবামার পরে ডোনাল্ড ট্রাম্প তাঁর চার বছরের আমলে তাইওয়ানের সঙ্গে অন্তত ১৪ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি করেন।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এ পর্যন্ত তাইওয়ানের সঙ্গে এক বিলিয়ন ডলারের বেশি মূল্যের অস্ত্র বিক্রয় চুক্তি করেছেন।