তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে পেলোসির সাক্ষাৎ

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি (বাঁয়ে) ও তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে, আজ বুধবার সকালে পেলোসি তাঁর বিতর্কিত তাইওয়ান সফরের অংশ হিসেবে তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয়ে যান।

তাইওয়ানের প্রেসিডেন্টের অফিসে সাই ও অন্যান্য আইনপ্রণেতাদের উদ্দেশ্যে পেলোসি বলেন, ‘আমাদের প্রতিনিধি দল তাইওয়ানে এসেছে একটি বিষয়কে সন্দেহাতীতভাবে পরিষ্কার করতে, যা হল, আমরা তাইওয়ানকে পরিত্যক্ত করবো না।’

পেলোসি আরও জানান, তাইওয়ানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের একাত্ম থাকার বিষয়টি এখন অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি 'গুরুতর।'

চীনের কড়া হুঁশিয়ারির পরও তাইওয়ানে গেছেন ন্যান্সি পেলোসি। মঙ্গলবার রাতে তিনি নির্ধারিত সময়ের কিছুটা আগেই তাইপেতে পৌঁছান।

স্থানীয় সময় ১০টা ৪৪ মিনিটে তাঁর উড়োজাহাজ তাইপের মাটি স্পর্শ করে। মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তিনি তাইপেতে পৌঁছান।

উড়োজাহাজের সিঁড়ি দিয়ে নামার পর তাইওয়ানের একদল প্রতিনিধি তাঁকে স্বাগত জানান। পেলোসির সফর ঘিরে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা চলছে।