তাইওয়ানে ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ৪৮, চলছে উদ্ধার কাজ

Looks like you've blocked notifications!
দুর্ঘটনার সময় ট্রেনটিতে প্রায় ৫০০ জন যাত্রী ছিল। ছবি : সংগৃহীত

তাইওয়ানে একটি টানেলের ভেতরে ট্রেন লাইনচ্যুত হয়ে দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৮ জন হয়েছে। এ দুর্ঘটনায় কয়েক ডজন আহত হয়েছে বলে স্থানীয় পুলিশ জানিয়েছে।

আজ শুক্রবার সকাল ৯টায় দেশটির পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন শহরে এই দুর্ঘটনা ঘটে। সংবাদ মাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

হুয়ালিয়েনের কর্মকর্তারা জানান, আটকেপড়া লোকজনকে উদ্ধারে তৎপরতা চলছে। দেশটির গণমাধ্যমে জানানো হয়, ট্রেনে প্রায় ৫০০ জন যাত্রী ছিলেন।

খবরে বলা হয়, হুয়ালিয়েন শহরের কাছে ওই সুড়ঙ্গে প্রবেশের সময় একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষের পর ট্রেনটি লাইনচ্যুত হয়। একটি নির্মাণ প্রকল্পের সামগ্রী পরিবহণের ওই ট্রাক ঠিকমতো পার্ক করা না থাকায় রাস্তা থেকে পিছলে রেললাইনে উঠে পড়েছিল।

হুয়ালিয়েনের কাউন্টির উদ্ধার দপ্তরের সূত্রে জানা গেছে, ট্রাকটির গতি বেড়ে গেলে ট্রেনটিকে ধাক্কা মারে এবং এতে ট্রেনটির প্রথম পাঁচটি বগি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

টেলিভিশন ফুটেজ এবং অফিসিয়াল কেন্দ্রীয় নিউজ এজেন্সির ওয়েবসাইটে মানুষের পোস্ট করা ছবিতে দেখা গেছে, মানুষ ট্রেনের ছাদ দিয়ে সুড়ঙ্গের বাইরে বেরিয়ে আসেন।

তাইওয়ানের ঐতিহ্যবাহী টম্ব সুইপিং ডে’র দীর্ঘ ছুটির শুরুতেই এ ট্রেন দুর্ঘটনাটি ঘটে।

এর আগে, ২০১৮ সালে তাইওয়ানের উত্তর পূর্বাঞ্চলে রেল লাইনচ্যুত হয়ে ১৮ জন নিহত ও ২০০ জন আহত হয়েছিল। ১৯৯১ সালে স্বশাসিত এ দ্বীপে আরেকটি ট্রেন দুর্ঘটনায় ৩০ জন নিহত ও ১১২ জন আহত হয়েছিল।