তালেবানের আদেশের পর মুখ ঢেকে খবর পড়ছেন নারী উপস্থাপকেরা

Looks like you've blocked notifications!
তালেবান সরকারের আদেশ জারির পর রোববার থেকে আফগানিস্তানের নারী উপস্থাপক ও সাংবাদিকেরা মুখ ঢেকে টেলিভিশনের পর্দায় হাজির হচ্ছেন। ছবি : সংগৃহীত

তালেবান সরকারের আদেশ জারির পর রোববার থেকে আফগানিস্তানের নারী উপস্থাপক ও সাংবাদিকেরা মুখ ঢেকে টেলিভিশনের পর্দায় হাজির হচ্ছেন।

যদিও আগের দিনই তালেবানের নির্দেশ উপেক্ষা করে কয়েক জন নারী উপস্থাপক মুখ না ঢেকে টেলিভিশনের পর্দায় এসেছিলেন। এভাবেই তারা তালেবানের ‘অন্যায়’ আদেশের প্রতিবাদ জানাতে চাইছিলেন।

কিন্তু, নারী কর্মীরা প্রতিবাদ করতে চাইলেও টেলিভিশন চ্যানেলের মালিকদের ওপর চাপ থাকায় শেষ পর্যন্ত তাদের তালেবানের আদেশ মেনে মুখ ঢেকে টিভি পর্দায় উপস্থিত হতে হচ্ছে বলে বিবিসিকে জানান একজন নারী উপস্থাপক।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, রোববার টোলো নিউজ, আরিয়ানা টেলিভিশন, সাশাদ টিভি ও ওয়ান টিভির মতো টেলিভিশন চ্যানেলগুলোর নারী উপস্থাপকদের মুখ ঢেকে সম্প্রচারে আসতে দেখা গেছে।

টোলো নিউজের উপস্থাপক ফরিদা সিয়াল বিবিসিকে বলেন, ‘ঠিক আছে, আমরা মুসলিম, আমরা হিজাব পরছি, আমরা আমাদের চুল ঢেকে রাখছি। কিন্তু, একজন উপস্থাপকের জন্য দুই-তিন ঘণ্টা টানা মুখ ঢেকে রাখা এবং সেভাবেই কথা বলে যাওয়া খুবই কঠিন।’

এ নির্দেশ প্রত্যাহারে তালেবান প্রশাসনকে চাপ দিতে ফরিদা সিয়াল আন্তর্জাতিক মহলের সাহায্য চেয়েছেন। তিনি বলেন, ‘তারা নারীদের সামাজিক ও রাজনৈতিক জীবন থেকে মুছে ফেলতে চাইছে।’

গত বছর আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবান প্রশাসন নারীদের জীবন একের পর এক নিষেধাজ্ঞায় বেঁধে ফেলছে। ওই নিষেধাজ্ঞার তালিকায় সর্বশেষ সংযোজন টেলিভিশনের পর্দাতেও নারীদের মুখ ঢেকে হাজির হওয়ার নির্দেশ।