তালেবানের নির্দেশ অমান্য করলেন টিভির নারী উপস্থাপকেরা

Looks like you've blocked notifications!

আফগানিস্তানের নারী টিভি উপস্থাপক ও অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারীদের মুখ ঢেকে রাখার আদেশ দিয়ে ডিক্রি জারি করেছিল তালেবান। সে নির্দেশ অমান্য করে, মুখ না ঢেকেই উপস্থাপনা করেছেন সে দেশের একাধিক বেসরকারি টিভি চ্যানেলের বিভিন্ন অনুষ্ঠান ও সংবাদের নারী উপস্থাপক ও সঞ্চালকেরা। খবর বিবিসির।

তালেবান শাসকেরা নির্দেশ দিয়েছিলে‌ন—আফগানিস্তানের টিভি চ্যানেলগুলেতে নারীদের মুখ ঢেকে পর্দায় আসতে হবে। এর আগে হিজাব পরে উপস্থাপনা ও সংবাদ পড়তেন তাঁরা। কিন্তু, তালেবান ক্ষমতায় আসার পর থেকে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে, বিশেষ করে নারীদের ওপর।

চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের শীর্ষনেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা নির্দেশ দেন—জনসমক্ষে নারীর মুখ ঢেকে রাখতে হবে। গতকাল শনিবার থেকে টিভি চ্যানেলের সঞ্চালকদেরও এ নির্দেশ পালন করতে বলা হয়েছিল। কিন্তু, সে দেশের একাধিক টিভি চ্যানেলের সঞ্চালকেরা মুখ না ঢেকেই সংবাদ পড়েন এবং উপস্থাপনা করেন। তবে, তাঁরা মূলত কাজ হারানোর শঙ্কা থেকেই এমনটি করেছেন বলে জানা গেছে।

একটি সংবাদ চ্যানেলের প্রধান আবিদ এহসাস বলেন, ‘আমাদের নারী সহকর্মীরা ভয় পাচ্ছেন যে, তাঁরা যদি মুখ ঢেকে সংবাদ পড়েন, তাঁদের আশঙ্কা—পরের দিন হয়তো বলা হবে—চাকরি করা যাবে না। মূলত সে কারণে তাঁরা নির্দেশ অমান্য করেছেন।’

টিভি চ্যানেলের কর্তাব্যক্তিরা এ নির্দেশ নিয়ে আরও আলোচনার জন্য তালোবান সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী সঞ্চালক বলেন, ‘তাদের (তালেবান সরকারের) সর্বশেষ নির্দেশ উপস্থাপকদের মন ভেঙে দিয়েছে। অনেকেই মনে করছেন—এ দেশে তাঁদের কোনো ভবিষ্যৎ নেই।’ ওই সঞ্চালক নিজেও দেশ ছাড়ার পরিকল্পনা করছেন বলে জানান।